২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সমস্যায় ফেলতে পারে রোহিতের দলকে

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ , ২৯ জুন ২০২৪, শনিবার , পোষ্ট করা হয়েছে 4 weeks আগে

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত ভারতীয় দল। সেমিফাইনালে গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে। শনিবার ফাইনালে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। সাদা বলের ক্রিকেটে তিন বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে ভারত। অন্য দিকে দক্ষিণ আফ্রিকা এই প্রথম কোনও বিশ্বকাপের ফাইনালে উঠল। স্বভাবতই মনে হতে পারে, ফাইনালে এগিয়ে ভারত। তেমন নয় একদমই। বরং বেশ কিছু দুর্বলতা রয়েছে রোহিত শর্মার দলের। যেগুলি ফাইনালে সমস্যায় ফেলতে পারে ভারতকে।

ফাইনালে ব্যর্থতা: ভারতীয় শিবিরের অন্যতম প্রধান দুর্বলতা একের পর এক ফাইনাল জিততে না পারা। পর পর দু’বার টেস্ট বিশ্বকাপের ফাইনালে নিউ জ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে। গত বছর এক দিনের ক্রিকেটে বিশ্বকাপে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হেরেছে ভারত। ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হারতে হয়েছিল ভারতকে। আইসিসির বড় প্রতিযোগিতাগুলিতে ভাল খেলেও গত কয়েক বছরে ট্রফি অধরাই ভারতের। শনিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালের আগে এই ধারাবাহিক ব্যর্থতা চাপে রাখতে পারে ভারতীয় শিবিরকে। ফাইনাল জিততে না পারার দুর্বলতা বা চাপ প্রধান হয়ে উঠতে পারে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের খেতাবি লড়াইয়ে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত যে প্রথম একাদশ নিয়ে খেলছে, তাতে বোলার রয়েছেন ছ’জন। যশপ্রীত বুমরা, আরশদীপ সিংহ, কুলদীপ যাদব, অক্ষর পটেল, রবীন্দ্র জাডেজা এবং হার্দিক পাণ্ড্য। প্রথম চার জনকে নিয়ে তেমন চিন্তা নেই। সকলে ভাল ফর্মে রয়েছেন। নিয়মিত উইকেট পাচ্ছেন। পঞ্চম বোলারের কাজ ভাগাভাগি করে সামলাচ্ছেন জাডেজা এবং হার্দিক। সাধারণ ভাবে সমস্যা না থাকলেও এখানেই লুকিয়ে রয়েছে তৃতীয় দুর্বলতা। জাডেজাকে বল হাতে সেরা ফর্মে দেখা যাচ্ছে না। ধারাবাহিকতার অভাব রয়েছে বোলার হার্দিকেরও। প্রথম চার বোলারের কেউ ফাইনালে মার খেয়ে গেলে সমস্যায় পড়তে হতে পারে। পঞ্চম বোলারের অভাব অনুভব করতে পারেন অধিনায়ক রোহিত।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন