২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

বাংলাদেশ কেন পারে না, যুদ্ধ বিধ্বস্ত আফগানরা পারে

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৩:২৫ অপরাহ্ণ , ২৬ জুন ২০২৪, বুধবার , পোষ্ট করা হয়েছে 4 weeks আগে

আফগানিস্তান এমন একটা দল স্বপ্ন দেখতে জানে। জানে সেই স্বপ্নকে কি ভাবে তাড়া করতে হয়। মনেপ্রাণে বিশ্বাস করে অসম্ভব বলে কিছুই নেই। চেষ্টা করলে সবকিছুই করা যায়।

আরেকটা দল স্বপ্ন দেখতে ভয় পায়। মুখে এটা-ওটা করার স্বপ্নের কথা বলে বটে, কিন্তু নিজেরাই মন থেকে তা বিশ্বাস করে না। অল্পেই সন্তুষ্ট থেকে তৃপ্তির ঢেকুর তোলে।

এই দুই দল মুখোমুখি হলে প্রতিবারই প্রথম দলটার জেতার কথা। খেলাটা ক্রিকেট বলেই কখনো কখনো দ্বিতীয় দলটাও জিতে যায়। কিন্তু আসল সময়ে ঠিকই পার্থক্য গড়ে দেয় দুই দলের দুই রকম মানসিকতা। আফগানিস্তান বিশ্বকাপের সেমিফাইনালে উঠে যায়। আর আন্তর্জাতিক ক্রিকেটে তাদের অনেক বছরের ‘বড় ভাই’ বাংলাদেশের কাছে তা স্বপ্নই হয়ে থাকে। যে স্বপ্নের কথা সে দেশের ক্রিকেটাররাও কখনো কখনো বলেন, তবে তা যেন বলার জন্যই বলা। সেই স্বপ্ন তাড়া করার সাহস তাদের নেই।
তাড়া’ শব্দটা এখানে আক্ষরিকভাবেও নিতে পারেন। এই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে তাড়াই তো করতে হতো বাংলাদেশকে। সেটি রান তাড়া। ১২.১ ওভারে ১১৬ রান। আসলে তো একটা স্বপ্নকে তাড়া করা। সেই স্বপ্নের নাম প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল খেলা। আফগানিস্তান এই পরিস্থিতিতে থাকলে কী করত, এ নিয়ে আলোচনারই কোনো প্রয়োজন দেখছি না। হয়তো পারত, হয়তো না। কিন্তু ঠিকই সর্বস্ব দিয়ে ঝাঁপিয়ে পড়ত। আগেই হাল ছেড়ে দিত না। কোনো দলই কি তা দিত?
ক্রিকেটের সবচেয়ে রোমান্টিক গল্পের নাম আফগানিস্তান। যুদ্ধবিধ্বস্ত এক দেশ, শরণার্থীশিবিরে ক্রিকেটের সঙ্গে পরিচয়—এসব সবারই জানা। এই আফগানিস্তান দলের প্রায় সব ক্রিকেটারের জীবনের গল্প নিয়েই হয়তো সিনেমা বানানো যায়। সিনেমার সব উপাদানই তো আছে সেখানে। লড়াই, সংগ্রাম, দৃঢ়প্রতিজ্ঞা, জিগীষা—সবকিছু।
বিশ্ব ক্রিকেটে আফগানিস্তানের উঠে আসা অবিশ্বাস্য এক উত্থানের গল্প। শুধু এ কারণেই আফগানিস্তান এমন রোমান্টিক গল্প নয়। ক্রিকেটটা তারা যেভাবে খেলে, সেটাও একটা কারণ। একটা সময় ক্রিকেট–বিশ্বে প্রায় সবার দ্বিতীয় প্রিয় দলের নাম ছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে নিজের দেশ, তারপরই ওয়েস্ট ইন্ডিজ। এখনো হয়তো অনেকের তা-ই আছে। তবে ওয়েস্ট ইন্ডিজের বদলে আফগানিস্তানের নামটাও কি কেউ কেউ বসিয়ে নেননি!

আফগানিস্তান সেমিফাইনালে ওঠায় শুধু আফগানরাই নন, সবাই তাই খুশি। ও হ্যাঁ,অস্ট্রেলিয়া অবশ্যই খুশি নয়। তবে সেটি তো তারা সেমিফাইনালের আগেই ছিটকে পড়েছে বলে। তবে সে জন্য আফগানিস্তানের ওপর তাদের কোনো রাগ থাকার কথা নয়। রাগ থাকলে তা থাকবে বাংলাদেশের ওপর।
(সংগৃহীত)

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন