২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

ব্রাহ্মণবাড়িয়া সরাইলের বিশ্বরোড় উড়ছে ধুলাবালি

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ণ , ২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 2 months আগে

মো. তাসলিম উদ্দিন সরাইল( ব্রাহ্মণবাড়িয়া)সড়কগুলোতে যানবাহন চলাচলের কারণে অতিরিক্ত ধুলাবালি উড়ছে। এতে রাস্তায় চলাচলরত শিক্ষার্থী, যাত্রী ও পথচারীরা চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। মুখে মাক্স,রুমাল ব্যবহার করেও সস্তি পাচ্ছে না বিশ্বরোড় চৌরাস্তায় সাধারণ মানুষ। বিশ্বরোড় চত্বর হতে ব্রাহ্মণবাড়িয়া জেলা শহর থেকে শুরু করে পশ্চিম দিকে ঢাকা- সিলেট রোড়ে আশুগঞ্জ বাজার রেল গেইট পর্যন্ত সড়কটি যেনো ধুলোর রাজ্য। এতে অনেক সময় দুর্ঘটনার শিকার হচ্ছেন শিক্ষার্থী, যাত্রী,পথচারীরা।
সরেজমিনে দেখা যায়, সরাইল উপজেলাসহ জেলা শহর। এদিকে ঢাকা- সিলেট মহাসড়কে আশুগঞ্জ পযর্ন্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান কলেজ,প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়, মাদ্রাসার শিক্ষার্থীদের উপর প্রভাব পড়ছে। যাত্রীবাহী বাস, ট্রাক ও বালুবাহী ড্রামট্রাক ও ভারি যানবাহনগুলো চলাচলের কারণে পুরোসড়কে কুয়াশার মতো ধুলা উড়তে দেখা গেছে। এ দৃশ্য দেখে মনে হয় এ যেন কুয়াশাছন্ন শীতের সকাল।অতিরিক্ত ধুলার কারণে এসব রাস্তায় অটো, রিকশা,বাস, মোটরসাইকেল যাত্রীসহ পথচারীরা দুর্ভোগ শিকারের পাশাপাশি তারা স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন। সিএনজি চালক আলামিন হোসেন বলেন, ‘ধুলোবালির কারণে রাস্তায় সামনের গাড়িগুলোও সহজে দেখা যায়না, এতে দূর্ঘটনার সম্ভাবনা বেশি থাকে।পথচারি রফিক হোসেন বলেন, রাস্তায় কাজ করার কারনেই এ অবস্থা হচ্ছে। সকাল বিকেলে যদি গাড়ি দিয়ে পানি দিতো তাহলে এমন হতো না।তাদের সঠিক তদারকি না করার  কারণে রাস্তা ধুলাবালিময়ের এক স্তুপ হয়ে পড়েছে।’নাম প্রকাশে অনিচ্ছুক রেস্তোরাঁ ও ব্যবসায়ীরা জানান, পন্যসামগ্রী, খাবার ঢেকে রেখেও ধুলোবালি থেকে রেহায় পাচ্ছেন না তারা। এতে খাবার ও বিভিন্ন জিনিসপত্র নষ্ট হয়ে যাচ্ছে দ্রুত।স্কুল ছাত্র মো. মাসুদ ইসলাম বলেন, ধুলা থেকে রক্ষা পেতে এখন (মাক্স) ব্যবহার করেও সস্তি পাচ্ছি না।সাধারন লোকদের অভিমত, রাস্তার যে কাজ চলছে তারা যদি পানি দিতে সংশ্লিষ্ট কতৃপক্ষ যদি এ বিষয়ে নজর দিতেন, তাহলে অতিরিক্ত ধুলাবালি থেকে কিছুটা রেহাই পাওয়া যেত।’
এদিকে চিকিৎসক ও স্বাস্থ্যবিশেষজ্ঞরা বলছেন , ধুলোবালিতে বিভিন্ন রোগের জীবাণু থাকে। কমবয়সী ও বেশি বয়সী লোকজনের শ্বাসকষ্ট হতে পারে। ধুলোবালি মানব শরীরের ফুসফুসকে আক্রান্ত করে। সব সময় ধুলোবালি বেষ্টিত পরিবেশে থাকলে ফুসফুসে রক্তপ্রবাহ দুর্বল হয়ে পড়ে। সর্দি, কাশি, অ্যালার্জি, টনসিল প্রদাহ, গলাব্যথা, অ্যাজমা বিভিন্ন রোগ হতে পারে। আরো বলেন,ধুলোবালি থেকে যদি মানুষ রক্ষা পেতো, তাহলে মানুষের এতো রোগ হতো না।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  
আরও পড়ুন