১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

বাংলাদেশে গিভিংটুইসডে বাস্তবায়ন: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ , ৪ জানুয়ারি ২০২৩, বুধবার , পোষ্ট করা হয়েছে 1 year আগে

মো. মিকাইল আহমেদপ্রেস রিপোর্টার,বাংলাদেশে গিভিংটুইসডে বাস্তবায়ন: সমস্যা ও সম্ভাবনা’ শিরোনামে অর্গানাইজেশন ফর ডিজেবলড ইম্প্রুভমেন্ট এন্ড রাইটস এর আয়োজনে অনলাইন বক্তৃতা বিষয়ক ওয়েবিনারটি ২রা জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। অনলাইন ওয়েবিনারটিতে দেশে-বিদেশের স্বনামধন্য অধ্যাপক, শিল্পপতি, সরকারের উপসচিব, প্রশাসনিক কর্মকর্তা, প্রকৌশলী, আইনজীবী, পরিবেশবিদ, উন্নয়নবিদ, সমাজকর্মী ও নানা শ্রেণীপেশার ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

ওয়েবিনারটির মূল আয়োজক ছিলো প্রতিবন্ধীদের অধিকার, স্বাস্থ্য ও শিক্ষা নিয়ে কাজ করে ঢাকার মগবাজারের গাবতলায় অবস্থিত অর্গানাইজেশন ফর ডিজেবলড ইম্প্রুভমেন্ট এন্ড রাইটস। অনু্ষ্ঠানের মূল সঞ্চালক হিসেবে ছিলেন এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সেক্রেটারি ও গিভিংটুইসডে বাংলাদেশের আহ্বায়ক জনাব শাকিল আজাদ মনন। ওয়েবিনারটিতে কো-হোস্ট হিসেবে দায়িত্ব পালন করেন প্রতিষ্ঠানটির দুজন স্বেচ্ছাসেবক মো. ইমতিয়াজ সুলতান এবং মো. মিকাইল আহমেদ। অনু্ষ্ঠানটিতে সভাপতিত্ব করেন অত্র প্রতিষ্ঠানের চেয়ারম্যান কোহিনূর আজাদ মৌলি। প্রোগ্রামটিতে মিডিয়া পার্টনার হিসেবে ছিলো পরিবেশবিষয়ক অনলাইন নিউজপোর্টাল Greenpage BD আর কারিগরি সহায়তায় ছিলো এতিম শিশুদের অধিকার নিয়ে কাজ করে সামাজিক সংগঠন Aid The Orphans.
ওয়েবিনারটিতে শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ করতে হলে করণীয় কী সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন স্বনামধন্য মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষক জনাব সালেহ আজাদ।
ওয়েবিনারটিতে উপস্থিত ছিলেন ভারতের আসাম রাজ্যের বরপেটা জেলার স্বনামধন্য লুইতপারিয়া কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক জনাব ডক্টর শামসুল আলম সোহরাওয়ার্দী। তার কাছে প্রতিবন্ধীদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি বদলানোর পাশাপাশি মানবিক আচরণের গুরুত্ব সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি মূল্যবান বক্তব্য রাখেন। উনার বক্তব্য অনু্ষ্ঠানে উপস্থিত সকলেই মন্ত্রমুগ্ধ হয়ে শুনতে থাকেন। সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে ভবিষ্যতে বাংলাদেশ-ভারত একসাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।
সামাজিক, পারিবারিক ও রাষ্ট্রীয় ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিরা যেমন বিভিন্ন অবহেলা ও বৈষম্যমূলক আচরণের শিকার হয় তেমনি কর্মক্ষেত্রেও প্রতিবন্ধী ব্যক্তিরা উপযুক্ত সম্মান ও সুরক্ষা পান না। তাদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। তাদের স্বাস্থ্য সুরক্ষাও আশাব্যঞ্জক নয়।।প্রতিবন্ধী ব্যক্তিরা পিছিয়ে আছেন, নাকি আমরাই তাঁদের পিছিয়ে রাখছি, সেটাও ভাবতে হবে। কর্মক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের ধরেও রাখতে হবে। তাঁরা যাতে ঝরে না পড়েন, সেদিকে খেয়াল রাখতে হবে। এ সম্পর্কে বক্তব্য রাখেন ওয়েবিনারে উপস্থিত বাংলাদেশ সরকারের Directorate General of Health Services (DGHS) এর প্রশাসনিক কর্মকর্তা জনাব মোহাম্মদ আরফানুল হক ভুইঁয়া। উনার কাছে সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধীদের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষায় করণীয় সম্পর্কে জানতে চাওয়া হয়। এ বিষয়ে তিনি অতি গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। তিনি বলেন প্রতিবন্ধী মানুষের নিয়োগ পাওয়া যেমন জরুরি, তেমনি কর্মপরিবেশ ভালো রাখাটাও জরুরি। তাঁরা পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে না পারলে আবার ঝরে পড়বেন। তিনি আরো বলেন, সদ্য প্রকাশিত প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় তুলনামূলক ভালো ফল করেও কোটাবৈষম্যের কারণে প্রতিবন্ধীব্যক্তিরা পদবঞ্চিত হয়েছেন। প্রতিবন্ধীব্যক্তিদের জন্য যথাযথ নিয়োগ নিশ্চিত করার ব্যাপারে সরকারের প্রতি উদাত্ত আহবান জানান।
একথা আমরা সবাই জানি মাতৃগর্ভে বিভিন্ন জটিলতার কারণে অনেক সময় প্রতিবন্ধী শিশুর জন্ম হয়। আবার অনেক সময় মানবসৃষ্ট বিভিন্ন দুর্ঘটনা ও কর্মকাণ্ডের কারণে কোনো কোনো সুস্থ মানুষও প্রতিবন্ধিতায় আক্রান্ত হন। মানবসৃষ্ট কারণে প্রতিবন্ধীতা রোধ করতে আমাদের করণীয় কী এবং আমরা কিভাবে এই ক্ষতি কমিয়ে করতে পারি এই বিষয়ে জানতে চাওয়া হয় ওয়েবিনারে উপস্থিত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জনাব মাহফুজুর রহমানের কাছে। তিনি দীর্ঘদিন যাবৎ পরিবেশ রক্ষা আন্দোলনের জন্য নিয়োজিত বিভিন্ন সংগঠনে সফলতার সাথে কাজ করে যাচ্ছেন। তিনি একজন প্রকৃতি প্রেমী। এ বিষয়ে তিনি গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন ও প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন।
প্রতিবন্ধীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিষয়টি সবাইকে ভাবাচ্ছে তবে আশু কোন সুরাহা হচ্ছেনা। জলবায়ু পরিবর্তনের বিষয়টিও বেশ গুরুত্ব পাচ্ছে নীতিনির্ধারকদের আলোচনার টেবিলে কিন্ত কার্যকর কোন পদক্ষেপ নেয়া হচ্ছেনা কেন এই বিষয়ে বক্তব্য রাখেন Autism Support Association of Bangladesh এর কর্ণধার and UN member of Economic and Social Affairs এর International Representative জনাব আরফান শরীফ।
তরুণ ও যুবক জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থান সৃষ্টি অন্যতম একটি প্রধান চ্যালেঞ্জ। সাম্প্রতিক বছরগুলোতে উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্ত্বেও, বাংলাদেশ এখনো এই সমস্যা সমাধানে খুব একটা সাফল্য দেখাতে পারেনি। সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী বেকার যুবকদের কর্মসংস্থান বিষয়ে সরকারের আলাদা কোন পরিকল্পনা আছে কিনা? তাদের ব্যাপারে সরকার কি ভাবছে? এই সম্পর্কে জানতে চাওয়া হলে উক্ত ওয়েবিনারের বিশেষ অতিথি, বাংলাদেশ সরকারের সাবেক উপসচিব, Psychologist, Speech Language Pathologist, Urban Planner জনাব তপন কুমার নাথ গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। সমাপনী বক্তব্যে সকল প্রতিষ্ঠান ও সমাজের সর্বস্তরের মানুষের সাথে একযোগে কাজ করার অাশ্বাস ব্যক্ত করেন তিনি।
অনু্ষ্ঠানে উপস্থিত শ্রোতাগণ ও অংশগ্রহণকারীগণের মধ্যে জনাবা নাসিমা ইসলাম চৌধুরী মূল্যবান বক্তব্য রাখেন। অভিভাবকগণের মধ্যে জনাবা তুলতুল হেলাল উনার মতামত তুলে ধরেন। আরো বক্তব্য রাখেন গিভিং টুইসডে উদযাপনের রাজশাহী বিভাগীয় লিডার আমিনুল ইসলাম। অারো বক্তব্য দেন সমাজকর্মী মাজহারুল ইসলাম, আব্দুল আলীম, বজলুর রহমান, নুরুননবী প্রমুখ।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আরও পড়ুন