২৬শে অক্টোবর, ২০২১ ইং | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

EN

ইবির ভর্তি পরীক্ষায় যোগ হলো লিখিত পদ্ধতি

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ , ১৪ আগস্ট ২০১৮, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 3 years আগে

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় এমসিকিউ এর পাশাপাশি প্রথমবারের মতো থাকছে লিখিত পদ্ধতিও।

মঙ্গলবার বেলা ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানান রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি ও উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহ প্রমুখ।

রেজিস্ট্রার সূত্রে জানা যায়, ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে ৬০ নম্বর, লিখিত পরীক্ষায় ২০ নম্বর এবং মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে থাকবে (২০+২০) ৪০ নম্বর।

অনলাইনের মাধ্যমে আগামী ১০ সেপ্টেম্বর থেকে ভর্তি পরীক্ষায় আবেদন শুরু হবে। চলবে ১০ অক্টবর পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ৪ নভেম্বর হতে ৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

মঙ্গলবারের সভায় আরো কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে এবারের ভর্তি পরীক্ষায় ইউনিট আটটি থেকে কমিয়ে চারটি করেছে কর্তৃপক্ষ। এতে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত বিভাগ গুলো ‘এ’ ইউনিট, মানবিক ও সমাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ ‘বি’ ইউনিটে, ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত বিভাগ ‘সি’ ইউনিটে এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগ গুলো ‘ডি’ ইউনিটের আওতাভুক্ত করা হয়েছে।

এ বছর মোট ৪ টি ইউনিটের অধীনে ৩৩ টি বিভাগে ২২৭৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

আগের আইন ও শরীয়াহ অনুষদভুক্ত আল-ফিকহ অ্যান্ড লিগাল স্টাডিজ বিভাগ এবার ধর্মতত্ব ‘এ’ ইউনিটের আওতাভুক্ত করা হয়েছে। একই অনুষদের অন্য দুই বিভাগ আইন এবং আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদ ‘বি’ ইউনিটের আওতাভুক্ত করা হয়েছে।

এছাড়াও মানবিক অনুষদভুক্ত আরবি ভাষা ও সাহিত্য বিভাগও ধর্মতত্ত্ব ‘এ’ ইউনিটের আওতাভুক্ত করেছে কর্তৃপক্ষ। এতে আরবি সম্পর্কিত সকল বিভাগ ধর্মতত্ত্ত্ব অনুষদের আওতাভুক্ত হয়েছে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

August 2018
M T W T F S S
« Jul   Sep »
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন