২৬শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

সমুদ্র মহড়ার আকর্ষণীয় পর্ব বঙ্গোপসাগরে

বার্তা সম্পাদক

প্রকাশিত: ২:৪৯ পূর্বাহ্ণ , ২ ডিসেম্বর ২০১৭, শনিবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনীর আয়োজনে বঙ্গোপসাগরে দুই দিনব্যাপী সমুদ্রে সন্ধান ও উদ্ধারের একটি অনুশীলন ‘মাল্টিল্যাটারাল মেরিটাইম সার্চ অ্যান্ড রেসকিউ এক্সারসাইজ’ (ইমসারেক্স) বা গত সোমবার আনুষ্ঠানিকভাবে কক্সবাজারে শুরু হয়।

মঙ্গলবার বেলা ৩টায় শুরু হয় আন্তর্জাতিক সমুদ্র মহড়ার আকর্ষণীয় পর্ব। সেখানকার মূল দৃশ্যপট সাজানো হয় দুই ভাগে। প্রথম ভাগে হঠাৎ সমুদ্রে একটি বাণিজ্যিক জাহাজ থেকে আগুনের লেলিহান শিখা বেরিয়ে আসতে দেখা যায়। আগুন লাগার সেই খবর উপগ্রহের মাধ্যমে পাঠানো হয় ইন্ডিয়ান ওশেন নেভাল সিম্পোজিয়ামের (আইওএনএস) সদর দপ্তরে। এরপর বার্তা দেওয়া হয় দ্রুত আশপাশে থাকা যুদ্ধজাহাজ যেন দুর্ঘটনাকবলিত জাহাজকে রক্ষা করতে এগিয়ে যায়। বাণিজ্যিক জাহাজের অদূরেই ছিল ফ্রিগেট ‘বিজয়’ ও ‘ধলেশ্বরী’। দুই ফ্রিগেটের জলধারায় প্রায় ৩০ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে।

দুর্ঘটনাকবলিত জাহাজের পাশে ছিল ভারতীয় যুদ্ধজাহাজ ‘রণবীর’। তারা আগুন নেভাতে এগিয়ে যায়। গভীর সমুদ্রে সত্যি সত্যি জাহাজে আগুন লাগলে কীভাবে নেভাতে হবে সেটার এক কার্যকর উপস্থাপন ছিল ওই মহড়ায়।

এবারের মহড়ায় আইওএনএসভুক্ত ২৩টি দেশের মধ্যে ১৫টি দেশ ও ৯টি পর্যবেক্ষক দেশের মধ্যে ৭টি অংশগ্রহণ করেছে। সমুদ্রে সম্প্রীতির এ মহাসম্মিলনে ছিল ৮টি বিদেশি জাহাজসহ ৪১টি যুদ্ধজাহাজ।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
আরও পড়ুন