১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

সরাইলে বোরো ধান রোপণ শুরু

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১০:৫০ অপরাহ্ণ , ৫ ফেব্রুয়ারি ২০২৩, রবিবার , পোষ্ট করা হয়েছে 1 year আগে

মো.তাসলিম উদ্দিন সরাইল( ব্রাহ্মণবাড়িয়া)
ব্রাহ্মণবাড়িয়া সরাইলে শুরু হয়েছে বোরো ধান রোপণ । দেশের প্রধান ফসল ধান আবাদের জন্য নানা জাতের বোরো ধানের চারা কৃষকেরা ক্ষেতে রোপণ করবেন । সে ভাবেই কৃষকেরা বীজতলায় বিভিন্ন জাতের বেশী ফলনশীল ধান বীজ তৈরি করেছেন ।সরাইল উপজেলা কৃষি অফিস থেকে জানা যায়, এবার বোরো মৌসুমে উপজেলায় ১৫হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ।
ইতিমধ্যেই আগাম জমিতে বোরো ধানের চারা লাগানো হয়েছে । সরাইল উপজেলার প্রতিটি মাঠেই বেশী ফলনশীল ব্রিধান-২৮, ব্রি-২৯, ব্রি- ৮৮ ব্রি-৮৯ ও ব্রিধান-৯২ জাতের বোরো ধান আবাদ করে থাকেন ।বর্ষা মৌসুমের শেষভাগে উপজেলার সরাইল সদর ও কালিকচ্ছ ইউনিয়নের বেশীর ভাগ মাঠে কৃষকেরা রোপা আমন ধানের আবাদ করেছিলেন । এ সব মাঠ থেকে সে ধান কাটা শেষ করে আগাম এলাকার বিভিন্ন মাঠে বোরো ধানের চারা লাগানো হচ্ছে ৷ এদিকে উপজেলার কয়েকটি ইউনিয়নের মাঠগুলোতে সরিষা ফসল রয়েছে ৷ ওই এলাকার কৃষকেরা সরিষা ফসল তুলেই জমিতে বোরো ধানের চারা লাগাবেন । বোরো ধান আবাদের জন্য বেশীর ভাগ কৃষক নিজস্ব বীজতলা তৈরি করে বিভিন্ন জাতের বেশী ফলনশীল নতুন ধানের চারা করেছেন।
সরাইল উপজেলার সদর ইউনিয়নের উচালিয়া পাড়া মাঠে কৃষক রমজান প্রায় কয়েক কানি পরিমাণ জমিতে নিজস্ব বীজতলার ধানের চারা রোপণের সময় এ প্রতিবেদককে বলেন জমি থেকে রোপা আমন ধান কাটার পর জমি দু’ সপ্তাহ পতিত রাখা হয়েছিল ৷ এখন আগাম করেই বোরো ধানের আবাদের জন্য ধানের চারা রোপণ করা হচ্ছে।এ ব্যাপারে সরাইল উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. একরাম হোসেন বলেন,এবার বোরো মৌসুমে সরাইল উপজেলায় ১৫-হাজার ৫০০ শত হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।।
আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা অর্জন হবে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  
আরও পড়ুন