১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

আখাউড়ার কালন্দী খালবর্জ্য অপসারণ শুরু, অবৈধ উচ্ছেদ অভিযান শিগগিরই

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ , ৩০ মার্চ ২০২২, বুধবার , পোষ্ট করা হয়েছে 2 years আগে

এনই আকন্ঞ্জি ,ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত এলাকা থেকে পৌর শহর হয়ে তিতাসে গিয়ে মিলেছে কালন্দী নামে একটি খাল। ভারত সীমান্ত দিয়ে ওই খাল হয়ে কালো পানি আসে দীর্ঘদিন ধরে। খালের প্রায় দুই-তিন কিলোমিটার এলাকাজুড়ে এ কালো পানি দেখা যায়। খালের পৌর এলাকার প্রায় দেড় কিলোমিটার এলাকা ময়লা-আবর্জনায় পানি চলাচল বন্ধ দীর্ঘ দিন ধরেই। অবশেষে খালটিতে পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে।

গতকাল মঙ্গলবার থেকে ওই খালের পৌর এলাকার অংশে অভিযান শুরু করে উপজেলা প্রশাসন। আপাতত খালটিতে পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে পরবর্তী সময়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই উচ্ছেদ অভিযানের প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

মঙ্গলবার সকালে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আক্তার। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলামসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিভিন্ন সময়ে সরেজমিনে ঘুরে দেখা যায়, পৌর এলাকার বাইপাস থেকে রেলওয়ে স্টেশন বরাবর এলাকা পর্যন্ত খালটি অবৈধ দখলদারদের কবলে। খালের ওপর ও দুই পাশ ঘেঁষে গড়ে উঠেছে শতাধিক বাড়ি ও ব্যাবসায়িক প্রতিষ্ঠান। এ ছাড়া উপজেলা পরিষদের সামনে থেকে স্টেশন এলাকা পর্যন্ত খালের অংশ ময়লা-আবর্জনায় ভরে গেছে। ওই অংশে পানি চলাচল বন্ধ হয়ে আছে। এ অবস্থায় বর্ষায় সড়ক বাজারসহ আশপাশের এলাকায় জলাবদ্ধতার আশঙ্কা করেন অনেকে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম জানান, আপাতত খালটিতে পরিচ্ছন্নতা অভিযান চালানো হচ্ছে। উচ্ছেদ অভিযান চালানোর বিষয়টি প্রক্রিয়াধীন। ইতিমধ্যেই অবৈধ দখল সরিয়ে নিতে সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

আরও পড়ুন