১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

ইউক্রেন-রাশিয়া পরিস্থিতি আবারও ঘোলাটে

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১২:০৩ পূর্বাহ্ণ , ২০ ফেব্রুয়ারি ২০২২, রবিবার , পোষ্ট করা হয়েছে 2 years আগে

ইউক্রেন-রাশিয়া পরিস্থিতি আরও ঘোলাটে করে তুলেছে মস্কো। পরমাণু যুদ্ধের জন্য মহড়া দিতে শুরু করেছে রাশিয়া।

সেই লক্ষ্যে পারমাণবিক অস্ত্র বহনকারী ক্ষেপণাস্ত্র ছুঁড়ে নিজেদের শক্তি প্রদর্শন করেছে পুতিনের দেশ। আর এতে নাকি উপস্থিত ছিলেন স্বয়ং ভ্লাদিমির পুতিন।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেলারুশের ইউক্রেন সীমান্তে ব্যালাস্টিক ও ক্রুজ- দুই ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। এসব ক্ষেপণাস্ত্র পারমানবিক বোমা বহনে সক্ষম এবং বহু দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানতে পারদর্শী।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষা তাদের নিয়মিত প্রশিক্ষণ অংশ। এতে উদ্বেগের কোনো কারণ নেই। তাছাড়া গুরুত্বপূর্ণ মহড়াটিতে পুতিনের ব্যাপক ভূমিকা রয়েছে। একটি সিচুয়েশন সেন্টার থেকে মহড়ায় অংশ নেন রুশ প্রেসিডেন্ট।

রুশ বার্তা সংস্থা আরএআই এবং ইন্টাফ্যাক্স এক প্রতিবেদনে জানিয়েছে, এই মহড়ায় পুতিনের পাশে ছিলেন মস্কোর নতুন মিত্র বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার লুকাশেঙ্কো। মহড়ায় শুধু ক্ষেপণাস্ত্রই নয়, আরও অনেক ধরনের সামরিক কৌশলের পরীক্ষাও নেয়া হয়েছে।

ক্রেমলিন এক বিবৃতিতে দাবি করেছে, সব ক্ষেপণাস্ত্র তাদের লক্ষ্যবস্তুতে আঘাত হেনে নিজেদের সক্ষমতা প্রমাণ করেছে। গোটা মহড়া ছিলো নিখুঁত এবং কার্যকরী। ত্রিমাত্রিক আক্রমণ এবং প্রতিরোধ উভয় ধরনের সর্বাধুনিক অনুশীলন হয়েছে মহড়াতে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  
আরও পড়ুন