২রা ডিসেম্বর, ২০২২ ইং | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

করোনায় থেকে বাঁচতে যেসব উপসর্গ দেখলেই সতর্ক হবেন

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৬:৪১ অপরাহ্ণ , ১৪ আগস্ট ২০২১, শনিবার , পোষ্ট করা হয়েছে 1 year আগে

করোনায় আক্রান্ত হলে ফুসফুসের ক্ষতি হচ্ছে অনেকেরই। ৪৫ বছরের নিচে যাদের বয়স তাদেরও ফুসফুসে ‌দ্রুত ইনফেকশন হচ্ছে। তবে ফুসফুসের ক্ষতির আগে বেশ কিছু উপসর্গ দেখা দেয়। জেনে নিন যেসব উপসর্গ দেখা দিলে সতর্ক হবেন।

দ্বিতীয় ঢেউয়ে করোনার সংক্রমণ ক্ষমতা আরও শক্তিশালী। দ্রত ছড়াচ্ছে এই ভাইরাস। এমনকী এবারের ঢেউয়ে আক্রান্ত হচ্ছে কম বয়সীরাও। এমনকি শরীরেও এত দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে যে উপসর্গ ভালোভাবে বোঝার আগেই ফুসফুসে আঘাত হানছে করোনা। যার ফলে রোগীর অবস্থা সংকটজনক অবস্থায় পৌঁছে যাচ্ছে এবং অক্সিজেনের প্রয়োজন পড়ছে।ডাবল মিউট্যান্ট বা সম্প্রতি পাওয়া ট্রিপল মিউট্যান্টের জন্যই এই দ্রুত সংক্রমণ হচ্ছে এবং শারীরিক অবস্থারও অবনতি হচ্ছে। এমনকি যাদের রিপোর্ট নেগেটিভ আসছে তাদেরও সিটিস্ক্যানের মাধ্যমে ক্ষতিগস্ত ফুসফুসের ছবি ধরা পড়ছে। ২-৩ দিনের মধ্যে পরিস্থিতি খারাপের দিকে চলে যাচ্ছে। এমনকি ৪৫ বছরের নিচে যাদের বয়স তাদেরও ফুসফুসে দ্রæত ইনফেকশন হচ্ছে। সবচেয়ে ভয়ানক উপসর্গ হল শ্বাসকষ্ট এবং দ্রুত অক্সিজেন লেভেল নামতে থাকা। ফুসফুস ক্ষতিগ্রস্ত হলে তখনই এমন ব্লক তৈরি হয় যার ফলে শ্বাস প্রশ্বাসে সমস্যা শুরু হয়।কোভিড নিউমোনিয়া অন্যতম গুরুতর উপসর্গ। ভাইরাস ফুসফুসে থাবা বসালে তখনই ব্লক তৈরি হয় এবং শ্বাস প্রশ্বাসে সমস্যা দেখা দেয়। নিউমোনিয়া হলে বুঝে নিতে হবে ফুসফুসের অবস্থা ভালো নয়।

কোভিড ১৯ এর প্রথম উপসর্গই হল কাশি। কিন্তু দ্রুত সংক্রমণ ছড়ানোয় সামান্য কাশিই ভয়াবহ রূপ নিতে পারে। অনবরত কাশি হলে অবশ্যই সাবধান হওয়ার প্রয়োজন রয়েছে। ছবি: সংগৃহীত

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

August 2021
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আরও পড়ুন