২৫শে সেপ্টেম্বর, ২০২১ ইং | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

EN

শ্বাসকষ্টজনিত রোগীদের দুর্ভোগে অক্সিজেন ব্যাংক স্থাপন করেছে ‘বাউনবাইরার কতা’

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১২:২৭ পূর্বাহ্ণ , ৩১ জুলাই ২০২১, শনিবার , পোষ্ট করা হয়েছে 2 months আগে

নিজস্ব প্রতিবেদক: ব্রাহ্মণবাড়িয়ায় সদর ২৫০ শয্যা  হাসপাতালসহ উপজেলা হাসপাতাল ও বিভিন্ন বেসরকারি প্রাইভেট ক্লিনিকে অক্সিজেনের সংকট দেখা দিয়েছে।

এতে করে শ্বাসকষ্টজনিত রোগীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে নিয়মিত।

সংকট মোকাবিলায় অক্সিজেন ব্যাংক স্থাপন করেছে ‘বাউনবাইরার কতা’ নামে ফেসবুকভিত্তিক একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন। এই সংগঠনটি অতীতে অনেক মানবিক কার্যক্রম করে এসেছে।

‘নিঃশ্বাস নিবে ব্রাহ্মণবাড়িয়া’- এই স্লোগানে ২৯ জুলাই সকাল থেকেই কার্যক্রম শুরু করেছে ফেইসবুক ভিত্তিক সামাজিক সংগঠন বাউনবাইরার কতার অক্সিজেন ব্যাংক।

সংগঠনের কর্মী সাইফুল হক সুজনের সাথে কথা বলে জানা যায়, জেলা শহরের দক্ষিণ মৌড়াইলে অক্সিজেন ব্যাংকটি স্থাপন করা হয়েছে। এই ব্যাংক থেকে করোনায় আক্রান্ত রোগীরা বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার নিতে পারবেন। ব্যাংকের হটলাইন নম্বরে ফোন করলেই সংগঠনের স্বেচ্ছাসেবীরা আক্রান্ত রোগীর বাড়িতে গিয়ে পৌঁছে দেবেন অক্সিজেন সিলিন্ডার। ইতোমধ্যে চারজন আক্রান্ত রোগী ব্যাংক থেকে অক্সিজেন সিলিন্ডার নিয়েছেন।

বাউনবাইরার কতা সংগঠনটি মানবিক কার্যক্রমে  ইতিমধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলায় ব্যাপক সাড়া ফেলেছে।অতীতে অসহায়দের পাশে দাঁড়ানো সহ মহামারি করোনার শুরু থেকেই সাধারণ মানুষের মধ্যে সচেতনা বৃদ্ধিমূলক বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনাসহ অসহায়দের পাশে দাঁড়িয়েছে সংগঠনের সদস্যরা। সদস্যদের নিজস্ব অর্থায়নে অসহায় ও কর্মহীন হয়ে পড়া মানুষের মধ্যে বিতরণ করা হয় খাদ্যসামগ্রীও।

সূত্রে জানা যায়, তাদের ব্যাংক পরিচালনার জন্য ৩০ সদস্যের একটি প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দল রয়েছে। আপাতত সংগঠনের সদস্যরা নিজেদের অর্থায়নে ২০টি সিলিন্ডার দিয়ে ব্যাংকের কার্যক্রম শুরু করেছেন। ধীরে ধীরে সিলিন্ডার সংখ্যা বাড়িয়ে ১০০ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

করোনায় আক্রান্ত রোগীর অক্সিজেন সিচুয়েশন ৯০ এর নিচে নেমে গেলে হট লাইনে ফোন করে  জরুরি প্রয়োজনে সিলিন্ডার নিতে পারবেন  এজন্য চারটি হটলাইন নম্বারও চালু করা হয়েছে। নম্বরগুলো হলো- ০১৭১৬৭১০০৬৪, ০১৭১৬৭১০০৬৫, ০১৭১৬৭১০০৬৬ ও ০১৭১৬৭১০০৬৭,

বাউনবাইরার কতা সংগঠনের গ্রুপ এডমিন ডা. মাহাবুবুর রহমান এমিল বলেন, আপাতত ২০টি সিলিন্ডার আমরা কিনেছি। আরও ১০টি সিলিন্ডারের জন্য টাকা জমা দেওয়া হয়েছে। আমরা ধীরে ধীরে সিলিন্ডার সংখ্যা ১০০ করব। করোনা আক্রান্ত ধনী-গরীব যেকোনো রোগী আমাদের ব্যাংক থেকে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার নিতে পারবেন। অক্সিজেন সিলিন্ডার পরিচালনার জন্য আমাদের স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। স্বেচ্ছাসেবকদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রীও রয়েছে। করনো মহামারির সংকট কাটিয়ে উঠতে আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

July 2021
M T W T F S S
« Jun   Aug »
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
আরও পড়ুন