২৮শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

করোনা আক্রান্তকে খুঁজে বের করবে কুকুর!!

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১:৪৬ পূর্বাহ্ণ , ২৪ এপ্রিল ২০২০, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 2 years আগে

আঃ সাওারঃ ডঃ কুকুর, কুকু্রের প্রবল ঘ্রাণশক্তির মাধ্যমে করোনা ভাইরাস শনাক্ত করা সম্ভব বলে দাবি করছেন ব্রিটিশ বেসরকারি সংস্থা মেডিকেল ডিটেনশন ডগস। করোনা সংক্রমিত ব্যক্তিকে খুঁজে বের করতে পারবে কুকুর- এমনটা ভেবে অনুশীলন শুরু করেছে কুকুরদের। ২০০৮ সাল থেকে এই সংস্থা রোগ সংক্রমণে কুকুরকে কাজে লাগিয়ে এসেছে। মধ্য ইংল্যান্ডে এই সংস্থার অনুশীলন দপ্তর রয়েছে। তার সুফলও মিলেছে বলে দাবি সংস্থাটির।

কুকুরের ঘ্রাণশক্তিকে কাজে লাগিয়ে মানুষের রোগ নির্ণয় সম্পর্কে কুকুরদের প্রশিক্ষণ দেয় মেডিক্যাল ডিটেনশন ডগস সংস্থাটি। মূলত আক্রান্ত ব্যক্তির দেহ থেকে নমুনা সংগ্রহ করে এই কাজ করা হয়। কুকুরের ঘ্রাণশক্তির উপর ভরসা করে এই সংস্থা আগে থেকেই মানবদেহের বিভিন্ন ভাইরাস ও রোগ, যেমন- ক্যানসার, পারকিনসন ডিজিজের হদিশ লাগানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সংস্থার কর্ণধার ক্লেয়ার গেস্ট জানিয়েছেন, কুকুর করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম বলে তাঁদের অনুমান। এই পদ্ধতি কাজে লাগালে নিমেষের মধ্যে বহু মানুষের করোনা পরীক্ষা সম্ভব। আমাদের কাছে প্রমাণ রয়েছে, কুকুর ব্যাকটিরিয়া শনাক্ত করতে সক্ষম। এর ফলে করোনা সংক্রমণ রোধে আমূল পরিবর্তন আসবে।

গেস্ট, লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন ও দুর্হাম বিশ্ববিদ্যলয়ের সঙ্গে যৌথ ভাবে কাজ করে দেখিয়েছেন কুকুর ম্যালেরিয়া রোগী শনাক্ত করতে সক্ষম। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের প্রধান জেমস লোগানের কথা অনুযায়ী, কুকুরের কোভিড-১৯ শনাক্ত করতে পারার উচ্চ সম্ভাবনা রয়েছে। যদি গেস্ট ও লোগানের এই আশার বাণী বাস্তবে প্রয়োগ করা সম্ভব হয়, তাহলে সহজেই করোনা আক্রান্তর হদিশ মিলবে। অনেকাংশেই রোধ করা যাবে এই মরণব্যাধি ভাইরাস।
তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, এই দাবি পুরোটাই অনুমানের উপর করা হচ্ছে। বাস্তবে আদৌ সম্ভব কিনা সংশয় প্রকাশ করেছেন তাঁরা।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

আরও পড়ুন