৮ই ডিসেম্বর, ২০২২ ইং | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

সৌদি আরবের রিয়াদ সহ বেশ কয়েকটি অঞ্চলে প্রতিদিন ২৪ ঘন্টা কারফিউ জারি

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ , ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 3 years আগে

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সৌদি আরবের রিয়াদ, দাম্মাম, তাবুক, দাহরান, হুফুফ, জেদ্দা, তায়েফ, ক্বাতিফ, আল-খোবারে ২৪ ঘণ্টার কারফিউ জারি করেছে দেশটির সরকার।

করোনা ভাইরাসের প্রকোপে নাগরিকদের সুরক্ষা নিজ নিজ বাসভবনে অবস্থান নেওয়ার জন্য এই কার্ফু জারি বলে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বরাদ দিয়ে সংবাদ সংস্থা এসপিএ এ খবর দিয়েছে।

এদিকে বিষযটি নিয়ে রিয়াদে বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন, মন্ত্রণালয় থেকে এ বিষয়ে তারা নিশ্চিত হয়েছেন। কর্মকর্তা জানান, আজ ৬ এপ্রিল রাত সাড়ে দশটা থেকে এই কার্ফু শুরু হলো। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে।

দূতাবাস কর্মকর্তা আরো জানান, জরুরি প্রয়োজনে সকাল ৬টা থেকে বিকেল ৩টার মধ্যে নিকটস্থ দোকান থেকে এক পরিবারের একজন কেনাকাটা করতে পারবেন। জরুরি ঔষধপত্রের জন্য একই সময়ে নিকটবর্তী ফার্মেসী থেকে সংগ্রহ করা যাবে। তিনি বলেন, বিনা প্রয়োজনে কাউকে রাস্তায় দেখা গেলে আইনানুগ সংস্থাকর্তৃক তাঁর জন্য উচ্চ মূল্যের জরিমানা রয়েছে।

এছাড়া কর্মকর্তা আরো জানান, করোনা ভাইরাসের কারণে প্রবাসী বাংলাদেশিদের যারা অর্থ সংকটে আছেন তাদের জন্য খাবার ও অন্যান্য সাহায্য বিতরণ করার জন্য বাংলাদেশ দূতাবাস সৌদি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে অনুমোতি প্রাপ্ত হওয়ার পর ২৪ ঘণ্টার কারফিউর কারণে তা বিলি-বণ্টনে অনিশ্চিত হয়ে পড়লো।

তিনি বলেন, যেহেতু সাহায্যের জন্য প্রবাসীরা অনেকেই দরখাস্ত করেছেন তাই বিষয়টি নিয়ে কর্মকর্তাদের মধ্যে অনলাইন কনফারেন্স করে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ দূতাবাস পদক্ষেপ গ্রহণ করবে।

প্রসঙ্গত, সৌদি আরবে করোনা ভাইরাস দিনে দিনে বাড়ছে। সৌদি সরকারের হিসাব মতো এ পর্যন্ত আড়াই হাজার আক্রান্ত হয়ে ৩৮ জনের মৃত্যু হয়েছে। মোট্ আক্রান্ত সংখ্যার মধ্যে ৬৬ শতাংশ বিদেশি এবং বাকীরা সৌদি নাগরিক। এতে জেদ্দা, দাম্মাম, রিয়াদ এবং অন্যান্য শহরে বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে।

সংগৃহীত  এম ডি টিটু, ফেইসবুক,  প্রবাস বাংলা অন লাইন

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

আরও পড়ুন