২৮শে নভেম্বর, ২০২২ ইং | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

পরিচ্ছন্নতা শেষে খুলে দেয়া হলো মসজিদ আল-হারাম ও মসজিদে নববী

বার্তা সম্পাদক

প্রকাশিত: ২:০৬ পূর্বাহ্ণ , ৭ মার্চ ২০২০, শনিবার , পোষ্ট করা হয়েছে 3 years আগে

করোনাভাইরাস ছড়ানো ঠেকাতে বন্ধ রাখা হয়েছিলো মুসলমানদের সবচেয়ে পবিত্র স্থান সৌদি আরবের মক্কার মসজিদ আল হারাম বা কাবা শরিফ।এছাড়া মদিনার মসজিদে নববীও একই কারণে বন্ধ রাখা হয়েছিল।

তবে এই দুইটি মসজিদ খুলে দেয়া হয়েছে বলে শুক্রবার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল আখবারিয়ার একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধে মসজিদগুলো পরিচ্ছন্ন করার জন্যই বন্ধ রাখা হয়েছিল। তবে হাজীরা ওমরাহ হজ শুরু করতে পারবে কিনা সেই বিষয়ে সৌদি আরব সরকারের পক্ষ থেকে কিছু বলা হয়নি।সৌদি নাগরিক ও বাসিন্দাদের জন্যও ওমরাহ হজ সাময়িক সময়ের জন্য স্থগিত করার ঘোষণা দিয়েছে সৌদি আরব।

নতুন ধরণের করোনাভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, সেজন্য সতর্কতা হিসাবে এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।  গত সপ্তাহেই বিদেশি নাগরিকদের জন্য মক্কা ও মদিনায় ওমরাহ পালন ও ধর্মীয় সব কর্মকাণ্ড বন্ধের বিরল ঘোষণা দেয় সৌদি আরব। ওমরাহ হজ করার জন্য জমা নেয়া অর্থ এজেন্সির মাধ্যমে ফেরত দেয়া হবে বলেও জানানো হয়েছে।এছাড়া পর্যটন ভিসা থাকা সত্ত্বেও করোনাভাইরাস ধরা পরেছে এমন এলাকা থেকে আসা বিভিন্ন দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ না করতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তবে এক্ষেত্রে নির্দিষ্ট করে দেশগুলির নাম উল্লেখ করা হয়নি।মক্কায় ওমরাহ বন্ধ করার পাশাপাশি পবিত্র নগরী মদিনায়ও প্রবেশ বন্ধ করা হয়েছে।

হজের পর ওমরাহকে প্রধান ধর্মীয় গুরুত্বপূর্ণ কাজ বলে দেখা হয়। যদিও হজের অনেক অনুষঙ্গ এখানে রয়েছে, তবে এটি কিছুটা সংক্ষিপ্ত হয়ে থাকে। মক্কা এবং মদিনা হচ্ছে ইসলামের অনুসারীদের কাছে সবচেয়ে পবিত্র দুটি স্থান। ইসলামের নবী মুহাম্মদের জন্ম মক্কা নগরীতে। আর তাঁর কবর মদিনা শহরে। তাই মদিনায়ও প্রচুর মুসলমান ভ্রমণ করেন ধর্মীয় কারণে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সাময়িকভাবে এসব নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে কতদিন এসব নিষেধাজ্ঞা ও স্থগিতাদেশ থাকবে, সেটি বলা হয়নি।

গত সোমবার কোভিড-নাইনটিন করোনাভাইরাস আক্রান্ত প্রথম রোগী পাওয়া ঘোষণা দেয় সৌদি আরব।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আরও পড়ুন