২৮শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

গোড়ায় গলদ’ বাগধারাটির কিঞ্চিৎ পর্যবেক্ষণ‼

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৮:৪৪ অপরাহ্ণ , ১ অক্টোবর ২০১৯, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 3 years আগে


জেনে নেয়া যাক আমাদের খেটে খাওয়া মানুষদের টাকা-পয়সা কিভাবে শিক্ষিত চোরেরা চেটেপুটে খায়। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি বা একনেক- Ecnec ( Executive Committee of National Economic Council). এটি হল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রীপরিষদ বিভাগের অধীনস্থ একটি নির্বাহী কমিটি যা জাতীয় গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্প যাচাই, বিনিয়োগ, অর্থনৈতিক কর্মকাণ্ড তত্ত্বাবধান, নীতিমালা প্রনয়ণ, পর্যালোচনা এবং সর্বোপরি অনুমোদন প্রদান করেন।

সোজা বাংলায় বললে অল্প কথায় আপনাদের বুঝে আসবে। মনে করেন দেশের উন্নয়নের জন্য ১০টি প্রকল্প ১০ হাজার কোটি টাকায় গ্রহণ করা হয়েছে। যারা প্রকল্পের মোট ব্যায় নির্ধারণ করে, দেখা যায় সাধু নামের এই চোরেরা এমনভাবে ব্যায় নির্ধারণ করে দেয় যে প্রকল্পে সর্বোচ্চ ৫ হাজার কোটি টাকার কাজকে এদিক-সেদিক ঘুরিয়ে ১০ হাজার কোটি টাকা বানিয়ে দিয়েছে। তারপর সেখান থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ঘুরে কাজের ভাগ-বাটোয়ারা, ঠিকাদারি প্রতিষ্ঠান-সরকারি আমলা হয়ে সংঘবদ্ধ দুর্বৃত্তায়ণের ফাঁদে পড়ে প্রকল্প পরিণত হয় হরিলুটের মস্ত কারখানায়-?

সরকারের উচ্চ মহলের প্রতি দেশের সচেতন নাগরিকদের জোর আবেদন, অতীতে যেসব প্রকল্প প্রণয়ণ করা হয়েছিল সেগুলো কতটুকু যথার্থ ছিল? এক্ষেত্রে সাধারণ মানুষজনের ‘হিসাব-নিকাশ’ চাওয়ার প্রশ্ন অবান্তর নয়। বঙ্গবন্ধুকন্যার সরলতার সুযোগ নিয়ে যেসব প্রকল্পে ওরা আকাশ-পাতাল ব্যবধান গড়ে দিয়েছে, এর সাথে সংশ্লিষ্ট সকলকে বিচারের আওতায় আনা জরুরী নয় কি?

মাননীয় প্রধানমন্ত্রী,
আপনি সেদিন বলেছিলেন, ‘আমি জানি দুর্নীতির বিরুদ্ধে কঠিন অবস্থান নেয়ায় দলের ভিতর অনেকেই খুশী নন। তবুও আমি দুর্নীতির মূলোৎপাটন করব’। আপনি এই কথাও বলেছিলেন, ‘দলের লেবাস পড়ে দুর্নীতি করে কেও পার পাবে না’ (মন্ত্রী, এমপি যেই হোক)।

দেশের প্রধানমন্ত্রীর মুখে এমন কথা শুনেই তো সারওয়ার আলমের মতো সৎ সরকারি কর্মকর্তারা লুটেরাদে রক্ত চক্ষু উপেক্ষা করে দেশের জন্য কিছু করতে আজ মরিয়া!

এটা জানতে খুব মেধাবী হবার দরকার নেই যে প্রকল্প প্রণয়ণে দায়িত্বপ্রাপ্ত লোকগুলো যদি সৎ হয়, তবে দেশের অর্ধেক দুর্নীতি স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে।

লেখক– আশরাফুল ইসলাম সুমন

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

October 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
আরও পড়ুন