২৬শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

বুধবার সাংবাদিকদের মুখোমুখি হবেন ইউনিসেফ প্রধান

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৪:০৫ অপরাহ্ণ , ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

ব্রাহ্মণবাড়িয়া টাইমস ডেস্ক : রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরতে বুধবার ঢাকায় সাংবাদিকদের মুখোমুখি হবেন বাংলাদেশ সফররত জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এর প্রধান নির্বাহী হেনরিয়েটা এইচ ফোর। চার দিনের সফরে সোমবার ঢাকায় এসেই কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা শিবিরে চলে যান তিনি।

সেখানে রোহিঙ্গা নারী ও শিশুদের সঙ্গে কথা বলে যেসব অভিজ্ঞতা হয়েছে তা নিয়েই বুধবার ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাংবাদিকদের মুখোমুখি হবেন ইউনিসেফ প্রধান। সংস্থাটির ঢাকাস্থ বাংলাদেশ অফিস এ তথ্য নিশ্চিত করেছে।

গত ৩০ বছরে কোনো ইউনিসেফ প্রধানের এটাই প্রথম বাংলাদেশ সফর হলেও মূলত এদেশে আশ্রয় নেয়া বিপুল সংখ্যক রোহিঙ্গাদের অবস্থা পর্যবেক্ষণই হেনরিয়েটা ফোরের এ সফরের মূল উদ্দেশ্য। তার সফরসঙ্গী হয়ে এসেছেন জাতিসংঘের মানবতা বিষয়ক বিশেষ দূত আহমেদ আল মেরাইক।

বাংলাদেশ সফরের আগে চলতি বছরের জানুয়ারিতে প্রথমবারের মত মিয়ানমার সফর করেন ইউনিসেফের প্রধান নির্বাহী। সেখানে রাখাইন পরিদর্শনসহ দেশটির পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। ঢাকা সফরেও তিনি সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে বৈঠক করবেন।

কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনকালে ইউনিসেফ পরিচালিত লার্নিং সেন্টারও ঘুরে দেখেছেন হেনরিয়েটার।

ইউনিসেফের তথ্য অনুযায়ী ২০১৮ সালে রোহিঙ্গাশিশুদের শিক্ষার ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববাসীর কাছে দুই কোটি ৮২ লাখ ডলার অনুদান চেয়েছিল ইউনিসেফ। সেখানে এখন পর্যন্ত ওই অর্থের অর্ধেকের সামান্য বেশি পাওয়া গেছে। এসব শিশুর জন্য গত জুলাই নাগাদ এক হাজার ২০০ শিক্ষা কেন্দ্র চালু করা হয়েছে, যেখানে প্রায় এক লাখ ৪০ হাজার শিশু ভর্তি হয়েছে। তবে এখনও সেখানে কোনো স্বীকৃত পাঠ্যসূচি চালু হয়নি৷ ক্লাসরুমগুলোতে গাদাগাদি করে বসতে হয় শিক্ষার্থীদের। বিশুদ্ধ পানি, পয়ঃনিষ্কাশন ও অন্যান্য সুযোগ-সুবিধার অভাব রয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  
আরও পড়ুন