২৬শে অক্টোবর, ২০২১ ইং | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

EN

সরাইলে ইরি-বোরো ধান রোপণের মহোৎসব !

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৮:২৫ পূর্বাহ্ণ , ১ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 3 years আগে

মোঃ তাসলিম উদ্দিন, সরাইল প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে ইরি-বোরো ধান রোপণের চলছে মহোৎসব। কৃষকের স্বপ্ন হচ্ছে তার রোপণ করা ফসলের ভালো ফলন ঘরে তোলা। আর সেই সবুজ স্বপ্নকে জমির বুকে রোপণ করতে এখন ব্যস্ত সময় পার করছেন সরাইলের কৃষকরা।

সরাইল উপজেলা খাদ্যশস্য হিসেবে কৃষকরা আমন ধান ঘরে তোলার পর বর্তমানে প্রধান ফসল ইরি-বোরো চাষে নতুন স্বপ্ন নিয়ে এবার মাঠে নেমেছেন। কাক ডাকা ভোর থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত মাঠের কাঁদা-পানিতে ভিজে ধানের চারা রোপণের কার্যক্রম চালাচ্ছেন তারা।

বর্তমানে সরাইলের মাঠগুলো এখন কৃষকদের পদভারে মুখরিত হয়ে উঠেছে। আমন ধান কাটা-মাড়াই শেষে ইরি-বোরোর আবাদ নিয়ে ব্যস্ত চাষীরা। আবহাওয়া অনুকূলে থাকায় শীতে এবার বীজতলার তেমন কোনো ক্ষতি হয়নি।

উপজেলার প্রতিটি মাঠে মাঠে চলছে এখন শুধু ইরি-বোরো ধান রোপণের মহোৎসব। চলতি রবিশস্য মৌসুমে কোনো প্রকার প্রাকৃতিক দূর্যোগ হানা না দেওয়ায় এবং বোরো চাষের পরিবেশ অনুকূলে থাকায় কৃষকের মুখে এখন শুধুই হাসি। এদিকে সরাইলে বোরো মৌসুমে সেচ কার্যক্রম যথাযথ রাখতে বিদ্যুৎ বিভাগও তৎপর রয়েছে।

সংশ্লিষ্ট বিদ্যুৎ অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নে প্রায় পাঁচ শত পঁচিশটি বিদ্যুৎ চালিত মোটর ও গভীর নলকুপ রয়েছে। যেগুলো কেবলমাত্র বোরো চাষের সেচ কাজে ব্যবহৃত হয়।

কৃৃষকরা জানান, বিদুৎ চালিত মটর থাকায় বোরো চারা অনেকটাই সহজলভ্য হয়েছে। সেই সাথে ধানের ফলনও বাম্পার হবে বলে আমরা আশাবাদি।

সরাইল উপজেলা বিদুৎ বিভাগের নির্বাহি প্রকৌশলী মোঃ মাঈন উদ্দিন বলেন, বোরো চাষে কৃষকরা যাতে সার্বক্ষণিক জমিতে পানি সেচ দিতে পারেন এ জন্য বিদ্যুৎ বিভাগ সজাগ রয়েছে। ভাল ফলন ঘরে তুলতে শুধুমাত্র ওই সময়ের মধ্যেই কৃষকদের সেচ পাম্প চালানোর পরামর্শ দেয়া হচ্ছে। কৃষকরা আমাদের পরামর্শ মেনে চললে বোরোর জমিতে পানির কোনো সংকট হবে না।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ জহিরুল ইসলাম সরকার বলেন, কৃষকরা যেন বোরো চাষে কোনো প্রকার সমস্যায় না পড়েন এ জন্য আমরা সার্বক্ষণিক নজর রাখছি। যেখানেই সমস্যা সেখানেই আমাদের উপস্থিতি এবং সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়া হচ্ছে। আর কৃষকরা যদি এই মৌসুমে আমাদের দেওয়া নির্দেশনাগুলো মেনে ইরি-বোরো চাষ করে এবং কোনো প্রাকৃতিক দূর্যোগ হানা না দেয় তাহলে ভাল ফলন হবে বলে আমরা আশাবাদি।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2019
M T W T F S S
« Jan   Mar »
 123
45678910
11121314151617
18192021222324
25262728  
আরও পড়ুন