২৭শে জানুয়ারি, ২০২৩ ইং | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

লেবাননে নানা আয়োজনে ৪৮তম মহান বিজয় দিবস পালিত

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১২:০৬ পূর্বাহ্ণ , ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

জহির রায়হান, লেবানন থেকে : লেবাননে যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে বাংলাদেশের ৪৮তম মহান বিজয় দিবস পালন করেছে বৈরুত বাংলাদেশ দূতাবাস।

এ উপলক্ষ্যে রবিবার (১৬ই ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৯টা ৫ মিনিটে প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে জাতীয় সঙ্গীতের সুরে সুরে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করে দিবসটির কার্যক্রম শুরু করেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। এ সময় উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুন সহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা, কর্মচারীবৃন্দের পাশাপাশি প্রবাসী কমিউনিটির বিভিন্ন নেতৃবৃন্দগণ।

পতাকা উত্তোলন করছেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

একইসাথে মহান বিজয় দিবস উপলক্ষ্যে দূতাবাস কর্তৃক আয়োজিত ইউনিফিলে নিযুক্ত বাংলাদেশের নৌবাহিনী টিম এর সহযোগিতায় দূতাবাসের হলরুমে বিনামূল্যে স্বাস্থসেবা ও পরামর্শ প্রদান কর্মসূচীরও শুভ উদ্বোধন করেন মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত চলাকালীন সময়ে এই সেবা গ্রহণ করেন প্রায় ৫ শতাধিক প্রবাসী বাংলাদেশী শ্রমিক।

বিনামূল্যে স্বাস্থসেবা ও পরামর্শ প্রদান কর্মসূচীর উদ্বোধনকালে বক্তব্য রাখছেন মান্যবর রাষ্ট্রদূত।

এরপর বিকাল ৫টায় শুরু হয় মহান বিজয় দিবসের মূল অনুষ্ঠান আলোচনা সভা। শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলাওয়াত শেষে দোয়া ও মোনাজাত করেন দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা আবুল হোসেন। এরপর সভায় উপস্থিত সকলেই শ্রদ্ধাভরে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ একাত্তরের সকল শহীদদের। এ সময় বঙ্গবন্ধুসহ সকল শহীদদের সম্মানে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

পরে মহান বিজয় দিবস উপলক্ষ্যে প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। রাষ্ট্রপতির বাণী পাঠ করেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুন। প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা আবুল হোসেন। পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন কনস্যুলার কর্মকর্তা তানিয়া সুলতানা ও প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কনস্যুলার সহকারী আরমান প্রধান।

রাষ্ট্রপতির প্রদত্ত বাণী পাঠ করছেন দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুন।

বাণী পাঠ শেষে শুরু হয় আলোচনা সভা। দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুন এর সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। এরপর দিবসটির তাৎপর্য তুলে ধরে শুভেচ্ছা বক্তব্য দেন প্রবাসী কমিউনিটির বিভিন্ন নেতৃবৃন্দগণ।

সবশেষে মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার তার বক্তব্যে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রাম ও লাখ শহীদের আত্মত্যাগের কথা উল্লেখ করে তিনি বলেন, ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি দখলদার বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটেছিল লাল-সবুজের পতাকাধারী একটি দেশ যার নাম বাংলাদেশ।

তিনি পরম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারবর্গকে যাঁদের চরম আত্নত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছিল আমাদের স্বাধীনতা।

আলোচনা সভায় অংশগ্রহণকারী প্রবাসীদের উপস্থিতির একাংশ।

এরপর প্রবাসীদের উদ্দেশ্যে আলোচনা করতে গিয়ে রাষ্ট্রদূত বলেন, দেশের সুনাম অক্ষুণ্ণ রেখে আপনারা সবাই কাজ করবেন। লেবাননে দেশের ভাবমূর্তি বিনষ্ট হয় এমন সকল কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য তিনি প্রবাসীদের প্রতি অনুরোধ জানান।

উক্ত আলোচনা সভায় লেবাননে অবস্থানরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মী, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মী ও বাংলাদেশি কমিউনিটিসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের বাংলাদেশি খাবার সহকারে নৈশভোজে আপ্যায়িত করা হয়।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
আরও পড়ুন