৬ই অক্টোবর, ২০২২ ইং | ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

সিআইডিতে ‘সাইবার পুলিশ সেন্টার’ নামে নতুন ইউনিট গঠন

বার্তা সম্পাদক

প্রকাশিত: ২:৩৭ পূর্বাহ্ণ , ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

নিউজ ডেস্ক : সাইবার অপরাধ রোধে পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি) এ ‘সাইবার পুলিশ সেন্টার’ নামে নতুন একটি ইউনিট গঠন করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় সংঘটিত অপরাধ দমন, তদন্ত, পর্যবেক্ষণ করতে এই ইউনিট কাজ করবে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ শাখা-৩ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. কামরুল আহসান তালুকদারের সই করা এই অনুমোদনের চিঠি মন্ত্রণালয়ের হিসাব শাখায় পাঠানো হয়েছে।

সাইবার ইউনিটে একজন ডিআইজির নেতৃত্বে ৩৪২ জন জনবল দেশব্যাপী কাজ করবে। ইউনিটে ১টি বড় বাসসহ ৪৯টি যানবাহন থাকবে।
সাইবার পুলিশ সেন্টারে অনুমোদিত পদগুলোর মধ্যে একজন ডিআইজি, দুজন অতিরিক্ত ডিআইজি, তিনজন পুলিশ সুপার, ছয়জন অতিরিক্ত পুলিশ সুপার, ১৮ জন সহকারী পুলিশ সুপার, ৪৫ জন পরিদর্শক, ১৪০ জন উপ পরিদর্শক, ৩০ জন সহকারী উপ পরিদর্শক, ৭৬ জন কনস্টেবলসহ সিস্টেম এনালিস্ট, প্রোগ্রামার পদ রয়েছে। মোট ৩৪২টি পদের মধ্যে স্থায়ীভাবে ৩০টি ক্যাডার পদ, বাকি ৩১২টি পদ অস্থায়ী সৃজন করা হবে।

পরিবহনের মধ্যে রয়েছে-১২টি জীপ, ১৪টি পিকআপ, ১টি মাইক্রোবাস, ১টি বড় বাস, ১টি মিনিবাস ও ২০টি মোটরসাইকেল। মোট ৪৯টি যানবাহন।
সিআইডি সূত্রে জানা যায়, এরই মধ্যে বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় ২০ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর সাইবার ইনভেস্টিগেশন সেন্টার (সিআইসি) নির্মাণ করা হয়েছে। সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ব্যুরো সাইবার ক্রাইম অপারেশন ও ইনভেস্টিগেশন, আইটি ফরেনসিক, সাইবার ক্রাইম গবেষণা কার্যক্রম চালাবে। এরই মধ্যে সিআইসিতে অত্যাধুনিক যন্ত্রপাতির সমন্বয় করা হয়েছে। পাশাপাশি সাইবার অপরাধ ঠেকাতে সেখান থেকে পুলিশ সদস্যদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা হবে। আরটিভি অনলাইন

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
আরও পড়ুন