২রা ডিসেম্বর, ২০২২ ইং | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

রাজনীতিতে রঙ বদলের বিতর্ক

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৪:০১ পূর্বাহ্ণ , ২৩ সেপ্টেম্বর ২০১৮, রবিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

‘আরএসএসের রঙ বদল’ শিরোনামে একটি প্রতিবেদন মুদ্রিত হয়েছে প্রথম আলো পত্রিকায়। ২১ সেপ্টেম্বর মুদ্রিত প্রতিবেদনটিতে বলা হয়, ভারতীয় রাজনীতিতে নতুন বিতর্কের সাথে উত্থাপিত হলো নতুন প্রশ্নও। দক্ষিণপন্থী রাজনীতি কোন্ মতবাদকে আঁকড়ে ধরবে? একটি মতবাদ হলো, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার সঙ্গী বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের ‘কংগ্রেসমুক্ত’ ভারত গড়ার ডাক। অপর মতবাদ হলো, রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভগবতের ‘যুক্তভারত’ গড়ার ডাক। গোরক্ষা আন্দোলনের নামে মুসলমান-দলিতদের পিটিয়ে মারা অথবা লাভ-জেহাদের মোকাবিলায় কোমর কষে নামার যে সংস্কৃতি বিজেপি রাজনীতিতে ইদানীং প্রাধান্য পাচ্ছে সে প্রসঙ্গে আরএসএস প্রধান বলেছেন, ভারতীয় মুসলমানদের বাদ দিয়ে হিন্দুত্বের ধারণাকে প্রতিষ্ঠিত করা যাবে না।
সংঘ প্রধানের এমন বক্তব্যে অনেকের মধ্যে প্রশ্ন জেগেছে, তাহলে কি আরএসএস রঙ বদলালো? তবে প্রথম আলোর নয়াদিল্লী প্রতিনিধির বিবেচনায় হিন্দুত্বের সংজ্ঞা ও ভবিষ্যৎ ভারত গড়ার ধ্যানধারণা সম্পর্কে সংঘপ্রধান দিল্লিতে আরএসএস-এর তিন দিনের অনুষ্ঠানে যেভাবে নিজের ভাবনা তুলে ধরলেন তা শাসক দলের কর্ণধারদের নতুন নতুন প্রশ্নের মুখে দাঁড় করাবে। প্রশ্ন উঠতে শুরু করেছে, এ যাবত লালিত ‘হিন্দুত্বের’ সংজ্ঞা পরিবর্তনের মাধ্যমে একদা নিষিদ্ধ আরএসএস ও তার পরিবারের বিভিন্ন শাখাকে ‘বহুত্ববাদী’ ভারতীয় সমাজের কাছে গ্রহণযোগ্য করে তোলার নতুন প্রচেষ্টা শুরু করলেন কি মোহন ভগবত? উত্তর যাই হোক না কেন, তাঁর মনের কথা মোদি-অমিতের বিজেপিকে দাঁড় করিয়ে দিয়েছে বিতর্কের মুখোমুখি। এদিকে নরেন্দ্র মোদি শুধু ‘কংগ্রেসমুক্ত ভারত’ গড়ার কথা বলেই ক্ষান্ত হননি, ভারতে যাবতীয় অনাসৃষ্টির জন্য কংগ্রেস নেতৃবৃন্দকে দায়ী করে তিনি বলেছেন, স্বাধীনতার পর থেকে কংগ্রেস দেশকে বরবাদ করেছে।
আমরা জানি, রাজনীতিতে বিতর্ক থাকে, থাকে ব্লেমগেমও। তবে একটি দেশকে মানুষের বসবাসযোগ্য রাখতে হলে রাষ্ট্রের প্রয়োজন হয় মানবিক দর্শন, ন্যায়বোধ ও গণতান্ত্রিক চেতনা। দুঃখের বিষয় হলো, বর্তমান সভ্যতায় দেশে দেশে এসব মৌলিক বিষয়ের অভাব লক্ষ্য করা যাচ্ছে। ভারতের শাসক দলের উগ্র রাজনীতি তার বড় প্রমাণ। ভারতের জাতীয় নেতারা, কংগ্রেস নেতারাতো বহুত্ববাদী সমাজের কথা বলেছেন, বলেছেন বৈচিত্র্যের ঐক্যের কথাও। অথচ সেই ভারতেই বাবরি মসজিদ ভাঙ্গা হয়েছে। তাই রঙ বদলের কথা আচরণেও দেখতে চায় মানুষ।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন