২৪শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

যুক্তরাষ্ট্রের টেক্সাসের পাঠ্যক্রমে হজরত মুসা (আ.)

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১০:৪৫ পূর্বাহ্ণ , ১৭ সেপ্টেম্বর ২০১৮, সোমবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের টেক্সাসের সামাজিক গবেষণা পাঠ্যক্রমে ওল্ড টেস্টামেন্টের গুরুত্বপূর্ণ চরিত্র মোসেসকে (হজরত মুসা আলাইহি ওয়াসাল্লাম) রাখার সিদ্ধান্ত নিয়েছে অঙ্গরাজ্যটির শিক্ষা বোর্ড।

তবে হিলারি ক্লিনটন, হেলেন কেলার ও থমাস হবসের মতো বেশ কয়েকজন ঐতিহাসিক ব্যক্তিকে না রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত শুক্রবার (১৪ সেপ্টেম্বর) এই সিদ্ধান্ত নেয়া হয় বলে দ্য ডালাস মর্নিং নিউজ’র বরাত দিয়ে জানিয়েছে টাইম।

প্রথম নারী হিসেবে একটি বড় রাজনৈতিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হওয়া হিলারি সম্পর্কে জানা প্রয়োজন হাইস্কুলের শিক্ষার্থীদের।

অন্যদিকে, কেলার প্রতিবন্ধীদের জন্য একজন আইকন, যিনি বধির ও অন্ধ হওয়া সত্ত্বেও স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি নিজেকে লেখক এবং প্রতিবন্ধী শিশুদের অধিকার আদায়ের একজন কর্মী হিসেবে প্রতিষ্ঠিত করেন।

টেক্সাসের পাবলিক স্কুলগুলোর পাঠ্যক্রমকে মূলধারায় আনতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মানে এমন নয় যে শিক্ষকরা তাদের সম্পর্কে শ্রেণিকক্ষে আলোচনা করতে পারবেন না। টেক্সাসের ডেমোক্র্যাটিক আইনপ্রণেতা ক্রিস টার্নারের মতো অনেক সরকারি কর্মকর্তাই বোর্ডের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন।

ক্রিস টার্নার তার টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে লিখেছেন, আমি যখন স্কুলে পড়তাম, তখন যদি হেলেন কেলার একজন গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ব্যক্তি হয়ে থাকেন, তবে তিনি এখনও গুরুত্বপূর্ণ।

তিনি আরও লেখেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে ক্লিনটন প্রথম এবং একমাত্র নারী, যিনি একটি বড় দলের প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন।

অবশ্য, শুক্রবার প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নিয়েছে টেক্সাসের শিক্ষা বোর্ড। আগামী নভেম্বরে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আগে চাইলে এটা সংশোধন করতে পারবে বোর্ড।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন