৮ই ডিসেম্বর, ২০২২ ইং | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

চীন থেকে বাংলাদেশ ও মিয়ানমার হয়ে ভারতে যাবে বুলেট ট্রেন

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৫:২৬ পূর্বাহ্ণ , ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

আন্তর্জাতিক সংবাদ : চীন থেকে বাংলাদেশ ও মিয়ানমার হয়ে ভারতের কলকাতা পর্যন্ত বুলেট ট্রেন সেবা চালু করতে আগ্রহী চীন। ভারত ও চীন যৌথভাবে উদ্যোগ নিলে উচ্চগতিসম্পন্ন এই ট্রেন সংযোগ স্থাপন করা সম্ভব হবে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, চীনের কুনমিং থেকে বাংলাদেশ ও মিয়ানমার হয়ে ভারতের কলকাতা পর্যন্ত বুলেট ট্রেন সেবা চালু করতে আগ্রহের কথা জানিয়েছে চীন। গতকাল বুধবার এক সম্মেলনে এ আগ্রহের কথা জানান কলকাতায় চীনের কনসাল জেনারেল মা ঝানু। তিনি বলেন, ভারত ও চীন যৌথভাবে উদ্যোগ নিলে কুনমিং ও কলকাতার মধ্যে উচ্চগতির ট্রেন সংযোগ স্থাপন করা সম্ভব।

মা ঝানু বলেন, বুলেট ট্রেন প্রকল্প যদি বাস্তবে রূপ দেওয়া সম্ভব হয়ে যায়, তবে কলকাতা থেকে কুনমিংয়ে যেতে সময় লাগবে মাত্র কয়েক ঘণ্টা। বাংলাদেশ ও মিয়ানমারও এ প্রকল্প থেকে লাভবান হবে বলে অভিমত ঝানুর। তিনি বলেন, এই পথ ধরে নানা ধরনের শিল্প গড়ে উঠতে পারে। ফলে ২ হাজার ৮০০ কিলোমিটার দীর্ঘ এ প্রকল্পে জড়িত দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনাও বৃদ্ধি পাবে। ২০১৫ সালে বৃহত্তর মেকং উপ-অঞ্চল সম্মেলনেও এই বুলেট ট্রেন প্রকল্পের প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

মা ঝানু আরও বলেন, বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমারের মধ্যে বাণিজ্য বৃদ্ধিই এ প্রকল্পের উদ্দেশ্য। প্রাচীন আমলের সিল্ক রোড পুনর্জীবিত করে কুনমিং থেকে কলকাতার মধ্যে সংযোগ বৃদ্ধি করতে চায় চীন। মা ঝানু আরও বলেন, চীন এ অঞ্জলে অংশীদারত্বের ভিত্তিতে উন্নয়ন প্রয়াস চালিয়ে যেতে চায়।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন