২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

EN

দ্বিতীয় দিনেই অন্য ভারত

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৩:২৪ পূর্বাহ্ণ , ৯ সেপ্টেম্বর ২০১৮, রবিবার , পোষ্ট করা হয়েছে 6 years আগে

স্পোর্টস ডেস্ক : ওভাল টেস্টের প্রথম দিনটা হাসিমুখে শেষ করেছিল ভারত। ৭ উইকেটে ১৯৮ রান নিয়ে প্রথম দিন শুরু করা ইংল্যান্ড যে পরের দিন তাঁদের মুখের হাসিটা এভাবে কেড়ে নেবে, কোহলিরা কাল কি তা ভাবতে পেরেছিলেন! ১৫৮ রানের লিড, দ্বিতীয় দিন শেষে ওভাল টেস্টে চওড়া হাসি ইংলিশদের মুখেই তো থাকবে।

রবীন্দ্র জাদেজার বলে রাহানে স্লিপে ক্যাচ নিলেন। আম্পায়ার আউটের আঙুলও তুললেন। কিন্তু বোলার জাদেজা বা ভারতের বাকি খেলোয়াড়দের তেমন উচ্ছ্বাস কই! জস বাটলারের আউটে ইংল্যান্ডের ইনিংস শেষ হয়েছে বটে, কিন্তু ততক্ষণে ক্ষতি যা হওয়ার তা হয়ে গেছে। ৩৩২ রান তুলে ফেলেছে ইংল্যান্ড।

ওভালে সিরিজের শেষ টেস্টটি ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুকের বিদায়ী ম্যাচ। সেটিকে স্মরণীয় করে রাখতে লেজের ব্যাটসম্যানদের নিয়ে অসাধারণ এক ইনিংস খেললেন এই সিরিজে ইংল্যান্ডের সেরা ব্যাটসম্যান বাটলার। ব্যাট করতে নেমেছেন ৭ নম্বরে, পরশু ইংল্যান্ডের রান তখন ৫ উইকেটে ১৭১। বাটলার উইকেটে আসার পর দ্রুতই ফিরে যান মঈন আলী ও স্যাম কারেন। বাটলারের সঙ্গী হিসেবে এরপর স্বীকৃত আর কোনো ব্যাটসম্যান ছিলেন না। তবে লেজের তিন ব্যাটসম্যান আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনকে নিয়ে ইংল্যান্ডকে নিয়ে গেছেন ভালো একটা অবস্থানে। প্রথম ৭ উইকেট হারিয়ে ইংল্যান্ড যেখানে ১৮১ রান করেছে, শেষ ৩ উইকেটে ১৫১। এর মধ্যে ৮৬ রান বাটলার একাই করেছেন।

লেজের ব্যাটসম্যানদের নিয়ে দুর্দান্ত ইনিংস খেলেছেন বাটলার। ছবি: রয়টার্সলেজের ব্যাটসম্যানদের নিয়ে দুর্দান্ত ইনিংস খেলেছেন বাটলার। ছবি: রয়টার্সইংলিশ ব্যাটসম্যানের একটাই আক্ষেপ থাকতে পারে, ১১ রানের জন্য সেঞ্চুরি পেলেন না। বাটলারকে ভালো সঙ্গ দিয়েছেন রশিদ ও ব্রড। রশিদ ১৫ আর ব্রড ৩৮ রান করে আউট হয়েছেন। অষ্টম উইকেটে রশিদের সঙ্গে ৩৩ রানের পর ব্রডের সঙ্গে নবম উইকেটে ৯৮ রানের জুটি গড়েছেন বাটলার। তিন টেলএন্ডারের মধ্যে অ্যান্ডারসন কোনো রান করেননি। তাঁর সঙ্গে দশম উইকেটে যোগ হওয়া ২০টি রানই বাটলারের। কুকের ম্যাচের দ্বিতীয় দিনটি আলোকিত বাটলারের আলোয়।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ভালো স্কোরের জবাব ভারতীয় ব্যাটসম্যানরা দিতে পারেননি। স্টুয়ার্ট ব্রডের বলে এলবিডব্লু হয়ে ফিরেছেন শিখর ধাওয়ান। তা-ও ভালো রিভিউ নিতে গিয়েও শেষ পর্যন্ত নেননি ভারতীয় ব্যাটসম্যান। রিপ্লে দেখিয়েছে পরিষ্কার এলবিডব্লু ছিলেন ধাওয়ান। বিরাট কোহলি ছাড়া টপ অর্ডারের আর কেউ লড়াই করতে পারেননি। স্টোকসের শিকার হয়ে কোহলি ফিরেছেন ফিফটি থেকে মাত্র এক রান দূরে থেকে। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে টিভি ক্যামেরা ঘুরে এল ভারতীয় ড্রেসিংরুমের বারান্দায়। বারান্দায় বসা কোহলির মুখটা বিষণ্ন দেখাল। ৬ উইকেটে ১৭৪, দলের এই স্কোরে মুখটা বিষণ্ন থাকে না কোন অধিনায়কের?

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন