২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

হুড়মুড়িয়ে ভেঙে পড়ল মাঝেরহাট ব্রিজ, নিহত

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৩:০৩ পূর্বাহ্ণ , ৫ সেপ্টেম্বর ২০১৮, বুধবার , পোষ্ট করা হয়েছে 6 years আগে

নিউজ ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়েছে। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে আচমকাই হুড়মুড়িয়ে ধসে পড়ে দক্ষিণ শহরতলির এই গুরুত্বপূর্ণ এবং ব্যস্ত সেতুটি। সেই সময় সেতুর উপর অনেক যানবাহন ছিল। এ ঘটনায় ১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতের সংখ্যা অন্তত ১৯ জন। তাদের কলকাতার এস.এস.কে.এম সহ কয়েকটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহত ব্যক্তির নাম সৌমেন বাগ। তার বাড়ি বেহালার শীলপাড়ায়। কলকাতার এসএসকেএম হাসপাতালেই ওই ব্যক্তির মৃত্যু হয় বলে জানা গেছে। যদিও দুর্ঘটনার পরই নিহতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়ায়। প্রাথমিকভাবে বিভিন্ন গণমাধ্যম সূত্রে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল।

মঙ্গলবার বিকাল ৪.৪৫ মিনিটের দিকে দক্ষিণ কলকাতার ব্যস্ততম ওই ব্রিজটির একাংশ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। সেসময় ওই ব্রিজটির ওপর যাত্রীবাহী বাসসহ বেশ কিছু গাড়ি চলন্ত অবস্থায় ছিল। দুর্ঘটনার গাড়িগুলিও সেগুলিও নিচে পড়ে যায়, বেশ কয়েকটি গাড়ি দুমড়ে-মুচড়ে যায়। ব্রিজের ওপরই বেশকয়েকজন অচেতন হয়ে পড়ে থাকতেও দেখা যায়। তবে দুর্ঘটনার পরই স্থানীয়রা প্রথম উদ্ধারকাজে ছুটে আসে। পরে কলকাতা পুলিশ, ফায়ার সার্ভিস, জাতীয় দুর্যোগ মোকাবিলা দল, পোর্ট ট্রাস্ট ও সেনাবাহিনীর সদস্যরা উদ্ধার কাজে হাত লাগায়।

মুখ্যমন্ত্রীর নির্দেশে কিছুক্ষণের মধ্যেই দুর্ঘটনাস্থলে পৌঁছে যান পশ্চিমবঙ্গের পৌর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, মেয়র শোভন চ্যাটার্জি। রাতে ঘটনাস্থল পরিদর্শনে যান রাজ্যটির রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। রক্ষণাবেক্ষনের অভাবেই এই দুর্ঘটনা ঘটেছে বলে জানান তিনি।

দক্ষিণ কলকাতার সাথে কলকাতার বাকি অংশের সাথে যোগাযোগকারী এই ব্রিজের নিচেই রয়েছে মাঝেরহাট রেল স্টেশন। ফলে দুর্ঘটনার পরই বজবজ-শিয়ালদহ রেল যোগাযোগ সাময়িক বন্ধ রাখা হয়। ব্যাপক যানজট সৃষ্টি হয় মোমিনপুর, বেহালা, ডায়মন্ডহারবার রোডসহ একাধিক এলাকা।

পুলিশ সূত্রে খবর অর্ধশতাধিক বছর পুরোনো ভেঙে পড়া ওই ব্রিজের পাশেই চলছে মেট্রো রেল প্রকল্পের কাজ। ব্রিজের তলায় মেট্রো কর্মীদের অস্থায়ী আবাস্থল ছিল বলেও জানা গেছে। স্বভাবতই মেট্রো কর্মীদেরই ওই ব্রিজের তলায় চাপা পড়ে থাকার আশঙ্কা করা হচ্ছে। বড় বড় ক্রেন ও জেসিবি নিয়ে এখনও উদ্ধারকাজ চলছে। যদিও আলোর অভাবে উদ্ধারকাজ ব্যহত হচ্ছে। ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করেছে ফরেনসিক দলের সদস্যরাও।

এদিকে ব্রিজ ভেঙে পড়ার দুর্ঘটনার খবর পেয়েই উত্তরবঙ্গ সফর কাটছাট করে বুধবার সকালে কলকাতায় ফিরে আসছেন মমতা ব্যানার্জি। দার্জিলিং থেকেই ব্রিজ ভেঙে পড়ার ঘটনায় উদ্ধারকাজ, ত্রাণসহ সমস্ত বিষয়টি তদারকি করছেন তিনি। রাতে দার্জিলিং থেকে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানান ‘এটা খুবই দু:খজনক ঘটনা। আহত মানুষদের চিকিৎসা চলছে।’ নিহত ও আহতদের পরিবারকে রাজ্য সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তাও ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ব্রিজ ভেঙে পড়ার ঘটনা তদন্তে মুখ্যসচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিকে ব্রিজ ভেঙে পড়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ট্যুইট করে তিনি জানান ‘কলকাতায় ব্রিজের একাংশ ভেঙে পড়ার ঘটনাটি খুবই দু:খজনক। দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি আমার সমবেদনা। আমি দোয়া করছি যারা আহত হয়েছেন তারা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন।’

উল্লেখ্য, ২০১৬ সালের ৩১ মার্চ কলকাতার পোস্তায় একটি উড়ালপুল ভেঙে পড়ার ঘটনায় ২৭ জনের মৃত্যু হয়, আহত হয় কমপক্ষে ৮০ জনের মতো। দুই বছর পর কলকাতায় ফের সেই ভয়াবহ স্মৃতি ফিরে এল। বিডি-প্রতিদিন

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন