১লা অক্টোবর, ২০২২ ইং | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

সাধারণ পরিষদে রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দেবে যুক্তরাষ্ট্র: বার্নিকাট

বার্তা সম্পাদক

প্রকাশিত: ২:১৩ অপরাহ্ণ , ৫ সেপ্টেম্বর ২০১৮, বুধবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, জাতিসংঘের সাধারণ পরিষদের আগামী অধিবেশনে রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দেবে যুক্তরাষ্ট্র। আজ বুধবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত।

সকাল সাড়ে নয়টার দিকে পররাষ্ট্রসচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করতে তাঁর দপ্তরে যান মার্শা বার্নিকাট। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে এই কথা বলেন তিনি।

চলতি মাসের তৃতীয় সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সেখানে বাংলাদেশের পক্ষ থেকেও রোহিঙ্গা ইস্যুতে জোরালো অবস্থা নেওয়া হবে।

এর আগে গত ২৭ আগস্ট মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা সংঘটনের অভিযোগে দেশটির সেনাপ্রধান ও অপর পাঁচ শীর্ষ সেনা কমান্ডারকে বিচারের মুখোমুখি করতে আহ্বান জানায় জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা।

জাতিসংঘ-সমর্থিত ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন বলে, উত্তর রাখাইন রাজ্যে গণহত্যার জন্য সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং লাইংসহ দেশটির শীর্ষস্থানীয় জেনারেলদের অবশ্যই তদন্তের আওতায় এনে বিচার করা উচিত। রাখাইন, কাচিন, শান রাজ্যে মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের জন্য একই পদক্ষেপ চায় মিশন।

কথিত বিদ্রোহী দমনের নামে গত বছরের আগস্টে রাখাইনে নৃশংস অভিযান শুরু করে মিয়ানমার। এই অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলমান পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

আজ রোহিঙ্গা ইস্যুতে সাধারণ পরিষদের অধিবেশনে নিজ দেশের সম্ভাব্য অবস্থানের পাশাপাশি বাংলাদেশের নির্বাচন নিয়েও কথা বলেন মার্শা বার্নিকাট তিনি বলেন, ‘বাংলাদেশের জনগণের প্রত্যাশা অনুযায়ী সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র।’ বার্নিকাট বলেন, বাংলাদেশ সরকারেরও প্রত্যাশা এমন বলেই তাঁর বিশ্বাস।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন