২রা ডিসেম্বর, ২০২২ ইং | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

আখাউড়া প্রাণি সম্পদ র্কাযালয় নিজেই মূমূর্ষ

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৪:৪৬ অপরাহ্ণ , ৩ সেপ্টেম্বর ২০১৮, সোমবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

আখাউড়া প্রতিনিধি : আখাউড়া উপজেলার প্রাণি সম্পদ র্কাযালয়টি দীর্ঘ দিন ধরে নানা সমস্যায় জর্জরিত। চিকিৎসক, লোকবল, আধুনিক যন্ত্রপাতি প্রয়োজনীয় ওষধ সংকটের কারনে এ পশু সম্পদ কার্যালয়টি এখন নিজেই রোগাক্রান্ত হয়ে আছে। এই কার্যালয়ে ১১জনের স্থলে ভেটেরিনারী সার্জনসহ ৭টি পদ শুন্য রয়েছে। উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হলে ও এখন পযর্ন্ত কোন প্রকার লোক নিয়োগে করা হয়নি বলে জানিয়েছেন এখানকার কতৃপক্ষ । ফলে এই প্রাণি সম্পদ কাযালয়ে পশু পরিসেবা নিতে আসা লোকদের প্রতিনিয়ত ভোগান্তি বাড়ছে।

উপজেলা প্রাণি সম্পদ কাযালয় সূত্রে জানা যায়, গৃহপালিত পশুর চিকিৎসাসহ অন্যান্য কাজের জন্য এ প্রাণি সম্পদ কার্যালয়ে মোট ১১টি পদের মধ্যে বর্তমানে ৪ জন কর্মরত আছেন। এরমধ্যে ভেটেরিনারী সার্জন ১জন, ইউ,এল এ১জন, ভেটেরিনারী ডিএফ এ ২ জন, অফিস সহকারী ১জন,ড্রেসার ১জন ও অফিস সহায়ক ১জনসহ ৭টি পদ বর্তমানে শুন্য হয়ে আছে। দীর্ঘ দিন ধরে শূণ্য পদে লোক নিয়োগ না হওয়ায় কার্যালয়ে আসা লোকদের প্রতিনিয়ত ভোগান্তি বাড়ছে।
সূত্র জানায়, একটি পৌরসভাসহ উপজেলার ৫টি ইউনিয়নসহ ব্রাক্ষণবাড়িয়া সদর উপজেলার বাসুদেব ইউনিয়নের লোকজন তাদের গৃহপালিত পশুর চিকিৎসা সেবা নিয়ে থাকেন।উপজেলাসহ পার্শ্ববর্তী এলাকা কৃষি প্রধান হওয়ায় একাধিক পরিবারের লোকজন হাল চাষের পশু ছাড়া ও অন্যান্য প্রাণি পালন করে আসছে। এসব পশুর কোন সমস্যা হলে চিকিৎসার জন্য এ প্রাণি সম্পদ কার্যালতে তাদের আসতে হয়।

সূত্রে আরও জানা গেছে, উপজেলায় গবাদি প্রাণির সংখ্যা ১৮হাজার ৯শ ২৭, হাঁস মুরগির সংখ্যা ১লাখ ৭হাজার, ৫শত৩৫, গরুর সংখ্যা ১৭হাজার ৯শ২৭, ছাগল ৮হাজার, ৮শ১৫,ভেড়া ১হাজার, ৪শ৯০মহিষ ১শ৭, ঘোড়া ১০টি রয়েছে।
তাছাড়া রয়েছে ছোটবড় অসংখ্য খামার। এ বিশাল এলাকাজুড়ে এ পশু সম্পদ কার্যালয়ে দীর্ঘ দিন ধরে চিকিৎসক, লোকবল, আধুনিক যন্ত্রপাতি ও প্রয়োজনীয় ওষধ সংকটের কারনে পশুর পরিসেবা পাচ্ছে না লোকজন।আখাউড়া উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মো. কামাল বাশার বলেন, জনবল সংকটে পশুর পরিসেবা দেওয়াসহ অন্যান্য কাজ কষ্ট করে একাই করতে হচ্ছে। জনবল সংকটের বিষয়টি সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তপক্ষকে জানানো হয়েছে। আশা করছি এ সমস্যা বেশী দিন থাকবে না। স্বল্প সময়ে লোক নিয়োগ করা হবে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন