১লা অক্টোবর, ২০২২ ইং | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ১৪০০ জনকে প্রশিক্ষণ দিচ্ছে রাশিয়া

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৩:০১ পূর্বাহ্ণ , ২৫ আগস্ট ২০১৮, শনিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

ব্রাহ্মণবাড়িয়া টাইমস ডেস্ক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে চলতি বছরের শেষ নাগাদ রাশিয়ায় প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীর সংখ্যা ১ হাজার চারশ’ অতিক্রম করবে। রসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

রাশিয়া এবং বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে রুসাটম সার্ভিস রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের জন্য এ ধরনের প্রশিক্ষণ কোর্সের আয়োজন করছে। খবর: বাসস।

এতে বলা হয়, রসাটম রাষ্ট্রীয় করপোরেশনের ‘ইলেক্ট্রিক্যাল পাওয়ার’ বিভাগ রুসাটম সার্ভিস চলতি বছরে আরও তিনটি গ্রুপকে প্রশিক্ষণ প্রদান করবে। ফলে প্রশিক্ষণপ্রাপ্ত স্টাফদের সংখ্যা বছরের শেষ নাগাদ ১৪০০ অতিক্রম করবে।

রুসাটম সার্ভিসের মহাপরিচালক ইভগেনি সালকোভ বলেন, ‘যে কোনো শিল্পের জন্য মূল সম্পদ হচ্ছে দক্ষ জনশক্তি। আমাদের প্রতিষ্ঠানের অন্যতম লক্ষ্য পারমাণবিক শক্তি ক্ষেত্রে জনশক্তির প্রশিক্ষণ এবং উন্নয়ন।’

‘এ ব্যাপারে আমাদের রয়েছে বিশাল এবং অনন্য অভিজ্ঞতা। সম্পূর্ণ বিশেষায়িত এবং অ্যাডভান্সড প্রশিক্ষণ সেবা প্রদানের পাশাপাশি আমরা রসাটমের বিভিন্ন স্থাপনায় ইন্টার্নশিপের সুযোগও দিয়ে থাকি’ যোগ করেন তিনি।

সালকোভ আশাবাদ ব্যক্ত করে বলেন, অর্জিত জ্ঞান ও দক্ষতা কাজে লাগিয়ে প্রশিক্ষণপ্রাপ্ত বাংলাদেশি বিশেষজ্ঞরা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দক্ষ, নির্ভরযোগ্য ও নিরাপদ পরিচালনা নিশ্চিত করতে সক্ষম হবেন।

রসাটম টেকনিক্যাল একাডেমিতে বাংলাদেশ ছাড়াও ইরানের বুহশের, হাঙ্গেরির পাক্স, ফিনল্যান্ডের হানহিকিভি-১ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কর্মিরা প্রশিক্ষণ লাভ করেছেন।

বাংলাদেশের একমাত্র পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন করছে রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় করপোরেশন। প্রকল্পের প্রতিটি ধাপের নির্মাণ কাজ অত্যন্ত কঠোরভাবে মনিটর করছে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বায়েরা)।

ভিভিইআর নকশার রিয়্যাক্টর ভিত্তিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের রক্ষণাবেক্ষণ এবং মেরামতের জন্য পূর্ণ সেবা ও প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করে থাকে রুসাটম সার্ভিস।

এ জাতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লাইফ টাইম বৃদ্ধি, সিডিউল অনুযায়ী রক্ষণাবেক্ষণ এবং যন্ত্রপাতির আপগ্রেড ইত্যাদি কাজের জেনারেল কন্ট্রাক্টর হিসেবে চীন, ইরান, বুলগেরিয়া এবং আর্মেনিয়ায় শীর্ষস্থান অধিকার করে রেখেছে প্রতিষ্ঠানটি।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন