৮ই ডিসেম্বর, ২০২২ ইং | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে ২০৩ রানে হারালো ভারত

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১২:২০ অপরাহ্ণ , ২৩ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

স্পোর্টস ডেস্ক : পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে ২০৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে ভারত। তবে প্রথম দুই ম্যাচে জয় পাওয়া ইংল্যান্ড সিরিজে এখনও ২-১ ব্যবধানে এগিয়ে।

বুধবার নটিংহাম টেস্টের পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য ভারতের দরকার ছিল মাত্র একটি উইকেট। অন্যদিকে স্বাগতিক ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২১০ রান। তবে ইংলিশদের হাতে মাত্র ১ উইকেট থাকায় সেটি অসম্ভবই ছিল।

সহজ সমীকরণের সামনে দাঁড়িয়ে ম্যাচের শেষ দিনে জয় তুলে নিতে কোহলিদের অবশ্য বেশি সময় লাগেনি। ইংল্যান্ডের শেষ দুই ব্যাটসম্যান ১৭ বলে দলীয় সংগ্রহে ৬ রান যোগ করার পর শেষ ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসনকে তুলে নেয় ভারত। এতে ইংল্যান্ড গুটিয়ে যায় ৩১৭ রানেই, ভারত পায় ২০৩ রানের বড় জয়।

গত ১৮ আগস্ট নটিংহামের ট্রেন্ট ব্রিজে শুরু হওয়া ম্যাচে টস জিতে আগে ভারতকে ব্যাট করার আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে অধিনায়ক বিরাট কোহলির ৯৭ ও অজিঙ্কা রাহানের ৮১ রানের দারুণ দু’টি ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ৩২৯ রানের সংগ্রহ পায় ভারত। প্রথম ইনিংসে ইংল্যান্ডের পক্ষে জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস তিনটি করে উইকেট নেন।

ভারতের ৩২৯ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ভারতীয় পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি ইংলিশরা, গুটিয়ে যায় মাত্র ১৬১ রানেই। ভারতীয় বোলারদের মধ্যে হার্দিক পান্ডিয়া ৫টি, জাসপ্রিত বুমরা ও ইশান্ত শর্মা দু’টি করে এবং মোহাম্মদ শামি একটি উইকেট নেন।

প্রথম ইনিংসে ১৬৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। প্রথম ইনিংসে নার্ভাস নাইনটিজের শিকার হওয়া অধিনায়ক বিরাট কোহলি দ্বিতীয় ইনিংসে আর ভুল করেননি, তুলে নেন ঝকঝকে এক শতক। শেষ পর্যন্ত ১০৩ রান করে আউট হন তিনি। অন্যদের মধ্যে চেতেশ্বর পূজারা ৭২, হার্দিক পান্ডিয়া ৫২ ও শিখর ধাওয়ান ৪৪ রান করেন। তাদের ব্যাটে ভর করে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৩৫২ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। এতে জয়ের জন্য ৫২১ রানের পাহাড়সম লক্ষ্য পায় ইংল্যান্ড। প্রথম ইনিংসে ১৬১ রানে অলআউট হওয়া ইংল্যান্ডের জন্য এই লক্ষ্য অসম্ভবই ছিল, যা শেষ পর্যন্ত অসম্ভবই থেকে যায়।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে জস বাটলার ও বেন স্টোকসই যা একটু লড়াই করলেন। স্টোকস অর্ধশতক (৬২) করে ফিরলেও বাটলার ফেরেন সেঞ্চুরি করেই (১০৬)। এই দু’জনের বিদায়ের পর বাকিটুকু ছিল যেন শুধুই আনুষ্ঠানিকতা। আর শেষ দিনে সেই আনুষ্ঠানিকতা শেষ করে দারুণ এক জয় তুলে নেন কোহলি-পান্ডিয়ারা। প্রথম ইনিংসে দুই উইকেট নেওয়া বুমরা দ্বিতীয় ইনিংসে নেন ৫ উইকেট।

আগামী ৩০ আগস্ট সাউদাম্পটনে সিরিজের চতুর্থ টেস্ট শুরু হবে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন