৭ই অক্টোবর, ২০২২ ইং | ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

বঙ্গবন্ধু ছিলেন একজন কালজয়ী নেতা : রাষ্ট্রদূত

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ , ২০ আগস্ট ২০১৮, সোমবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

জহির রায়হান, লেবানন থেকে : লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন একজন কালজয়ী নেতা। যিনি কালকে অতিক্রম করতে সক্ষম হয়েছিলেন তাঁর নীতির মাধ্যমে, কর্মের মাধ্যমে, আদর্শের মাধ্যমে। স্বাধীনতার আগে থেকেই যেভাবে একটি দেশকে মুক্তির নিশানায় নিয়ে গিয়েছিলেন সেটি ছিল পৃথিবীর ইতিহাসে একটি বিরল ঘটনা।

গতকাল রবিবার বিকালে ১৫ই আগস্ট উপলক্ষে লেবানন কেন্দ্রীয় আওয়ামী লীগ আয়োজিত শোক সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। রাষ্ট্রদূত বলেন, ১৫ই আগষ্ট বাঙালী জাতির ইতিহাসে একটি কালো দিবস ও একটি কলঙ্কজনিত অধ্যায়। যে বঙ্গবন্ধু তাঁর সুদৃঢ় নেতৃত্ব দিয়ে আমাদেরকে স্বাধীনতা এনে দিয়েছিলেন, একটি স্বাধীন দেশ দিয়েছিলেন, একটি লাল সবুজের পতাকা দিয়েছিলেন আমরা তাঁকে স্বপরিবারে হত্যা করতে কার্পন্য করিনি। এ ধরণের ইতিহাস পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা।

প্রবাসী বাংলাদেশীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন, আপনাদের কষ্টার্জিত অর্থগুলো হুন্ডি ব্যবসায়ীর হাতে তুলে দিবেন না। আপনাদের রেমিটেন্সগুলো বৈধভাবে ব্যাংকিংয়ের মাধ্যমে বাংলাদেশে প্রেরণ করুন এবং দেশের উন্নয়নে আপনারাও ভুমিকা রাখুন।

দালাল সম্পর্কে রাষ্ট্রদূত বলেন, দালালদের বিরুদ্ধে বর্তমান সরকার কঠোর অবস্থানে রয়েছে। তাঁরা দেশে গিয়েও বাঁচতে পারবেনা। বাংলাদেশ সরকার দালালদের তালিকা চেয়েছে এবং আমরা খুব দ্রুত সেই তালিকা সরকারের কাছে পাঠিয়ে দেবো। আপনারাও দালালদের তালিকা দিয়ে দূতাবাসকে সহযোগীতা করুন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে।

লেবানন বৈরুতের হাইসিল্লুম এলাকার হোটেল আল কামাল অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে লেবানন আওয়ামী লীগের সভাপতি বাবুল মুন্সীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান সায়েম আহমেদ।

লেবানন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান টিটু ও যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর ইসলামের যৌথ সঞ্চালনায় আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, লেবানন আওয়ামী লীগের উপদেষ্টা আবুল বাশার প্রধান, প্রধান উপদেষ্টা আশফাক তালুকদার, উপদেষ্টা ইসমাঈল চৌধুরী আকরাম, সিনিয়র সহ-সভাপতি সুফিয়া আক্তার বেবী, সহ- সভাপতি রুবেল আহমেদ, বাবুল মিয়া, আনোয়ার জোয়াদ্দার, জামাল মিয়া, উপদেষ্টা আতিকুর রহমান, সহ সাধারণ সম্পাদক সিয়াম হাজারী, ইবরাহীম খাঁন, সহ সাংগঠনিক সম্পাদক মিলন সরকার, দপ্তর সম্পাদক শাহীন মির্জা, প্রচার সম্পাদক মহসীন মৃধা, মহিলা সম্পাদিকা আছমা আক্তার, আওয়ামী লীগ নেতা আনোয়ার হোসেন, ওসমান আলী মন্ডল, কেন্দ্রীয় শ্রমিক লীগের সভাপতি ওসমান গনি, সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, আইনাল দিলবি শাখার সভাপতি তাজুল ইসলাম, হাজমিয়া শাখার সভাপতি রুহুল আমিন, সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান, আলবস্তা শাখার আহ্বায়ক ওয়ালী উল্লাহ, নবগঠিত মুক্তিযোদ্ধা কল্যাণ ও পুনর্বাসন সোসাইটি বৈদেশিক শাখার আহ্বায়ক তামিম ইকবাল, যুগ্ম আহ্বায়ক রিনা আক্তার, রুমা আক্তার, রিমা আক্তার, প্রবাসী ভাইবোন সংগঠনের সভাপতি আতাউর রহমান প্রমূখ।

এছাড়াও দূতাবাসের কর্মকর্তা কর্মচারী বৃন্দের পাশাপাশি বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন। আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন লেবানন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিলন সরকার এবং সমাপনী বক্তব্য রাখেন সভাপতি বাবুল মুন্সী।

অনুষ্ঠানে অংশগ্রহনকারী উপস্থিত অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। লেবানন আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন শেষে, শ্রমিকলীগ, বিভিন্ন শাখা কমিটি এবং নবগঠিত মুক্তিযোদ্ধা কল্যাণ ও পুনর্বাসন সোসাইটির বৈদেশিক শাখার আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এ সময় ১৫ই আগষ্টের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এছাড়াও বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর পরিবারের আত্নত্যাগ কৃতজ্ঞতার সাথে স্মরণ করা হয়। অনুষ্ঠানে বাঙ্গালী জাতির মুক্তি, বাংলাদেশের স্বাধীনতা ও যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অবদানের কথা বিশেষভাবে আলোকপাত করা হয়।

অনুষ্ঠান চলাকালীন সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম মোবাইল কনফারেন্সের মাধ্যমে শোক দিবস উপলক্ষ্যে বক্তব্য দেন। বক্তব্য শেষে তিনি মান্যবর রাষ্ট্রদূতের সাথে মুঠোফোনে কথা বলেন।

অনুষ্ঠানের শেষে দোয়া পরিচালনা করেন লেবানন আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা আশফাক তালুকদার। দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু পরিবারের নিহত সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। অনুষ্ঠানের শেষে নেতাকর্মীদের সম্মানে নৈশ্যভোজের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্তি হয়। অনুষ্ঠানটিকে সাফল্য মন্ডিত করতে সার্বিক সহযোগিতায় ছিলেন লেবানন আওয়ামী লীগের সহ-সভাপতি বাবুল মিয়া।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন