২৪শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

উচ্চ তাপমাত্রায় কুকুরকে জুতা পরানোর নির্দেশ!

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৩:৩৯ অপরাহ্ণ , ৫ আগস্ট ২০১৮, রবিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

অনলাইন ডেস্ক: ইউরোপজুড়ে দীর্ঘ মেয়াদি দাবদাহে অতীষ্ঠ মানুষসহ প্রাণিকূল। এ অবস্থায় কুকুরকে জুতা পরাতে তাদের মালিকদের নির্দেশ দিয়েছে সুইজারল্যান্ডের জুরিখ শহরের পুলিশ। তাদের মতে, উচ্চ তাপমাত্রায় কুকুরের খুর সুরক্ষা রাখতে এ ব্যবস্থা করা প্রয়োজন।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এসআরএফ বলছে, জুরিখ পুলিশ ‘হট ডগ ক্যাম্পেইন’ গ্রহণ করেছে। দাবদাহে ফুটপাতে চলাচল কুকুরদের জন্য বেদনাদায়ক হতে পারে। এ কারণে পুলিশের ওই কর্মসূচির আওতায় কুকুরের চার পা সুরক্ষার উপায় নিয়ে মালিকদের প্রশিক্ষিত করা হচ্ছে।

দেশটির কিছু কিছু জায়গায় খরাও দেখা দিয়েছে বলে বার্তা সংস্থা সুইজইনফো জানিয়েছে। ১৮৬৪ সালের পর এ বছর ওই অঞ্চলে এ ধরনের রেকর্ড তাপমাত্রা চলছে। গত জুলাইয়ে গড় তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস।

জুরিখ পুলিশের মুখপাত্র মাইকেল ওয়াকার বলেন, ‘তাপমাত্রা ৩০ ডিগ্রি হলেও মাটিতে তা ৫০-৫৫ ডিগ্রির মতো মনে হচ্ছে। এর ফলে অস্বস্তি দেখা দিচ্ছে।’ তিনি আরো বলেন, ‘যখন একটি কুকুর তপ্ত রাস্তা দিয়ে হাঁটে, তার পায়ের পাতা পুড়ে যেতে পারে। মানুষ খালি পায়ে হাঁটলে যেমন হয় আরকি।’

মালিকদের প্রতি জুরিখ পুলিশের পরামর্শ, কুকুরকে বাইরে নেওয়ার আগে মাটি খুব গরম কি না, তা দেখতে হবে। একইভাবে বাসায় ফেরার পর পাঁচ সেকেন্ড তাদের পরখ করতে হবে। খেয়াল রাখতে হবে, যাতে উষ্ণ তাপমাত্রার কোনো গাড়িতে কুকুরকে না নেওয়া হয়। পাশাপাশি তাদের জন্য পর্যাপ্ত খাবার পানির ব্যবস্থা করতে হবে। বিবিসি।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন