১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

বিশ্বজুড়েই ডাউন ফেসবুক

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১:৫৬ পূর্বাহ্ণ , ৪ আগস্ট ২০১৮, শনিবার , পোষ্ট করা হয়েছে 6 years আগে

বিশ্বের বিভিন্ন দেশে স্থবির হয়ে পড়েছে ফেসবুক কার্যক্রম। বাংলদেশেও সামাজিক যোগাযোগ মাধ্যমটির এ অবস্থা দেখা গেছে। শুক্রবার (৩ আগস্ট) রাত সাড়ে ১০টার দিকে হঠাৎ করে ফেসবুকের গতি মন্থর হয়ে পড়ে। এ সময় নিউজফিড অকার্যকর ছিল। যদিও কিছুক্ষণ পর আবার সেটা ঠিক হয়ে যায়।

ফেসবুক ব্যবহাকারীরা জানিয়েছেন, ফেসবুক ডাউন হওয়ার ওই সময়টায় সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে তারা কিছুই করতে পারেন নি। ভিডিও দেখা থেকে শুরু করে ছবি, এমনকি কোনও কোনও ক্ষেত্রে স্ট্যাটাসও পড়া যাচ্ছিল না। এ সময় অনেকেই আইডি ঝুঁকির বিষয়টি মাথায় এনেছেন। আবার কেউ কেউ ভেবেছেন সরকারের পক্ষ থেকে বন্ধ করে দেওয়া হতে পারে।

এ সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শেখ শহিদুল ইসলাম সোহান বলেন, ‘প্রথমে ভেবেছি আমার আইডি হয়তো হ্যাক হয়ে গেছে। কিন্তু এরপর যখন বেশ কয়েকজন এমন ঘটনার সম্মুখীন হলো, তখন মনে করেছিলাম সরকার হয়তো বন্ধ করে দিয়েছে।’

বিষয়টি সম্পর্কে বাংলাদেশে সরকারের প্রযুক্তি সংশ্লিষ্ট বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, সরকার ফেসবুক বন্ধ করে নি। এমন কোনও পরিকল্পনাও সরকারের নেই। এটা মূলত ফেসবুকেরই সমস্যা। ধারণা করা হচ্ছে, প্রযুক্তিগত কোনও ত্রুটির কারণে এমনটি হয়ে থাকতে পারে।

এদিকে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন বলছে, আমেরিকা, ইউরোপ ও এশিয়ার অনেক দেশে ফেসবুক সাইট ডাউন হয়েছে। ফেসবুক কর্তৃপক্ষের কাছে এর কারণ জানতে চাইলেও এখনও পর্যন্ত কিছুই জানায়নি তারা।

সূত্র: এক্সপ্রেস, দ্য সান

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন