৭ই অক্টোবর, ২০২২ ইং | ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

বাংলাদেশের শিক্ষার মান, শিক্ষাব্যবস্থা ও রেজাল্ট

মেহেদি হাসান মুকুট

প্রকাশিত: ৩:২২ অপরাহ্ণ , ২০ জুলাই ২০১৮, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

কথায় আছে, যে দেশের শিক্ষা ব্যবস্থা যত উন্নত, সে দেশের মানুষের মন মানসিকতার তত উন্নয়ন ঘটে খুব শিগ্রই। শিক্ষাই মাত্র কেবল জাতিকে উন্নতির দিকে দাবিত করতে পারে। শিক্ষিত জনঘোষ্ঠীর লোকেরা সবসময় সকল বাধা বিপত্তিকে পিছনে ফেলে সামনে অগ্রসর হয়।

The more knowledge we get, we grow and develop more in the life. Being well educated never only means to earn certificates and good salary from the recognized and reputed organisation companies or institutions however it also means to be a good and social person in the life.

গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ও সমমানের ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে পরীক্ষার ফলাফল তুলে ধরা হয়। এবার মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে আট লাখ ৫৮ হাজার ৮০১ শিক্ষার্থী পাস করেছে।

বাংলাদেশে চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। গত বৃহস্পতিবার প্রকাশ করা ফলাফলে দেখা যায় এবার পাস করেছে ৬৬ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী। গত বছর পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। ফলে এবার ২ দশমিক ২৭ শতাংশ পাসের হার কমেছে এবং এবার ৫৭ হাজার ৯০ জন কম পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৯৬৯ জন। কমেছে আট হাজার ৭০৭ জন।

বাংলাদেশে শিক্ষাকে কিছু সংখ্যক লোকেরা নিজেদের বাণিজ্যে পরিণত করেছে। পৃথিবীর অন্যকোন দেশে এমন নজির নেই বললেই চলে। কোচিং ও প্রাইভেট টিউশনির এই ব্যবসায় জাতিকে প্রকৃত শিক্ষিত নাগরিক বের করতে বাধাগ্রস্থ করছে। এখনই কি সময় না শ্রেণিকক্ষের শিক্ষাকে আরও মানসম্মত করার। সেজন্য প্রয়োজন আদর্শ ও নীতিবান শিক্ষক জনগোষ্ঠীর।

পাঠ্যসূচিতে এমন বিষয় নিয়ে আসতে হবে যাতে কুসংস্কার হতে দূরে থাকতে পারে শিক্ষার্থীরা।দেশপ্রেমে উদ্ধুদ্ধ করে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে শিক্ষার্থীদের। যেই রক্তের বিনিময়ে আমরা এই স্বাধীনতা অর্জন করেছি তা নতুনদেরকেই ধরে রেখে দেশ ও জাতিকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে।

প্রযুক্তি নির্ভর এই যুগে শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি আধুনিক টেকনোলজি ও উন্নত বিজ্ঞান সম্পর্কে সম্মুখ ধারণা রেখে সামনে এগিয়ে যেতে হবে। সকল শিক্ষার্থীর প্রতি রইলো শুভকামনা ও সাফল্যের জন্য স্বপ্নের হিড়িক। আশাকরি আপনারা দেশ ও জাতির জন্য সম্মান বয়ে অানবেন।

মেহেদি হাসান মুকুট, এডিটর

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
আরও পড়ুন