১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

লেবাননে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১১:৪৪ অপরাহ্ণ , ১৫ জুন ২০১৮, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 6 years আগে

লেবানন থেকে জহির রায়হান : যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে লেবাননের রাজধানী বৈরুতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত  হয়েছে। শুক্রবার  সকাল সাড়ে ৬টা থেকে বেলা সাড়ে ১০টা পর্যন্ত বৈরুত নগরীর রফিক হারিরি জাতীয় মসজিদসহ বিভিন্ন মসজিদ এবং কোম্পানিগুলোতে বাঙালীদের বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে হাজারো মুসল্লি মসজিদ গুলোতে ঈদের নামাজ আদায় করেন।

এদের মধ্যে উল্লেখযোগ্য স্থানগুলো ছিল হাইছুল্লুম, শৈফাত, ওয়াহেদু শাহরুর, লাইলাকি, ছালুমি, জামুছ, রুশুস, মোকাল্লেছ সহ বিভিন্ন এলাকায় ছোটবড় প্রায় ২০/২৫টি বাঙালীদের বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজ শুরুর পূর্বে খুতবা ও ঈদের তাৎপর্য তুলে ধরে ইমামগণ বয়ান পেশ করেন। ঈদের জামাত গুলোতে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর জন্যে বিশেষ দোয়া করা হয়।

বৈরুতের রফিক হারিরি জাতীয় মসজিদে ঈদের নামাজ আদায় করেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। পরে নামাজ শেষে রাষ্ট্রদূত বিভিন্ন এলাকায় গিয়ে ঈদের জামাতে বাঙালীদের সাথে অংশগ্রহণ করেন এবং কৌশল বিনিময় ও কোলাকুলির মাধ্যমে ঈদের আনন্দ ভাগাভাগি করেন।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে লেবাননে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার সামাজিক যোগাযোগ মাধ্যমে লেবাননের সকল প্রবাসী বাংলাদেশিদেরকে ঈদের শুভেচ্ছা জানান।
এদিকে হাইছুল্লুম মাওয়াফ এলাকায় বাঙালীদের আয়োজনে সকাল ৯টার দিকে বাঙালীদের বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে মান্যবর রাষ্ট্রদূত মোনাজাতে অংশগ্রহণ করেন এবং প্রবাসী বাংলাদেশীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন রাজনৈতিক,সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক, ব্যবসায়ী, কমিউনিটির নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দগণ। নামাজ শেষে রাষ্ট্রদূতের সাথে মুসল্লিরা কোলাকুলি করেন। পরে নামাজে আগত মুসুল্লিদের মাঝে খাবার পরিবেশন করা হয়।

মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার প্রথমেই সকল বাংলাদেশি নাগরীকদের আন্তরিক শুভেচ্ছা ও ঈদ মোবারক জানিয়ে তিনি বলেন, দীর্ঘ এক মাস সিয়াম সাধনার মধ্য দিয়ে আপনারা যে শিক্ষা লাভ করেছেন ঠিক সেভাবেই সামনের দিনগুলোতে পরস্পরসম্পৃক্ত হয়ে একে অপরের সাথে মিলেমিশে থাকবেন। আপনাদের যে কোন সমস্যা দূতাবাসকে অভিহিত করবেন। আপনাদের সমস্যাগুলো সমাধান করাই হল আমাদের প্রধান কাজ।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  
আরও পড়ুন