২রা ডিসেম্বর, ২০২২ ইং | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

ভারতের মতোই হবে বাংলাদেশের অর্থনীতি : জয়

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১২:৪৪ পূর্বাহ্ণ , ২৪ এপ্রিল ২০১৮, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

অআন্তর্জাতিক ডেস্ক: প্রথমবারের মতো স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হওয়ার যোগ্যতা অর্জনের নির্ধারিত শর্ত বাংলাদেশ পূরণ করেছে বলে গত মার্চে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিপিডি) এক চিঠিতে জানায়। এ ঘোষণা সংক্রান্ত চিঠি জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশের এই সাফল্য নিয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সংবাদভিত্তিক সাময়িকী দ্য ডিপ্লোম্যাটে একটি নিবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

নিবন্ধে তিনি লিখেছেন, জাতিসংঘের উন্নয়ন বিষয়ক কমিটি মার্চে ঘোষণা দিয়ে বলেছে যে, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের (ডিসি) সব ধরনের যোগ্যতা সফলতার সঙ্গে অর্জন করেছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা বলেছেন, এটা অনেকটা আমলাতান্ত্রিকতার মতো শোনাচ্ছে। কিন্তু আসলে তা নয়। জাতিসংঘের এই ঘোষণায় বাংলাদেশে উৎসব হয়েছে এবং এটি হয়েছে ভালো কারণে।

এক সময়ের দারিদ্রপীড়িত এই দেশ- প্রায়ই দুর্ভিক্ষ ও বন্যায় জর্জরিত হতো- শিগগিরই প্রতিবেশি ভারতসহ মেক্সিকো, তুরস্কের মতো অর্থনীতির দেশ হবে বাংলাদেশ এবং এই র্যাঙ্কিং খুব দ্রুতই অর্জ করেছে। মাত্র ৪৭ বছর হলো বাংলাদেশ স্বাধীন হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
আরও পড়ুন