৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

EN

বর্তমান পরিস্থিতি স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ : রাশিয়া

বার্তা সম্পাদক

প্রকাশিত: ২:০১ পূর্বাহ্ণ , ১৭ এপ্রিল ২০১৮, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 6 years আগে

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া এবং পশ্চিমা দেশগুলো এখন স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ এক পরিস্থিতির মুখোমুখি হয়েছে বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ।

সিরিয়ার সরকারের বিরুদ্ধে রাসায়নিক গ্যাস ব্যবহারের অভিযোগ নিয়ে যখন রাসায়নিক অস্ত্র নিরোধ সম্পর্কিত আন্তর্জাতিক সংস্থার এক বৈঠকে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর তীব্র বাদানুবাদ চলছে, তখন লাভরভ এ মন্তব্য করলেন।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, পরিস্থিতি এখন খুবই বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। তিনি সিরিয়ায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্সের চালানো হামলাকে আগ্রাসন বলে বর্ণনা করেন।

সিরিয়ার পূর্বাঞ্চলের দৌমায় কথিত রাসায়নিক হামলার জবাবে পশ্চিমা দেশগুলোর হামলা এবং তার পেছনে বাশার আল-আসাদ সরকারের কোন হাত থাকার কথা তিনি অস্বীকার করেন।

রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর মধ্যে নতুন স্নায়ু যুদ্ধের আশংকা নিয়ে কথাবার্তা হচ্ছে অনেকদিন ধরে। কিন্তু সম্প্রতি দু’পক্ষের সম্পর্কের যে মারাত্মক অবনতি ঘটেছে, তাতে সেই আশংকা এখন আরও জোরালো হয়ে উঠেছে।

ঠিক এরকম এক পটভূমিতে রুশ পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ বলেন, এর একটা প্রধান কারণ দু’পক্ষের মধ্যে আলোচনা বা যোগাযোগের কোন চ্যানেল বা মাধ্যম না থাকা; যা স্নায়ুযুদ্ধের সময় ছিল। তিনি এজন্য দায়ী করেন ব্রিটেনসহ পশ্চিমা দেশগুলোকে।

তিনি বলেন, পশ্চিমা দেশগুলোর ওপর যেটুকু আস্থা বা বিশ্বাস অবশিষ্ট ছিল রাশিয়া এখন সেটাও হারিয়ে ফেলছে।

‘আমরা আসলে আমাদের পশ্চিমা বন্ধুদের ওপর অবশিষ্ট বিশ্বাসও হারিয়ে ফেলেছি। পশ্চিমা দেশগুলো খুবই অদ্ভুত কিছু যুক্তির ভিত্তিতে চলছে, তারা আগে শাস্তি দিয়ে দিচ্ছে, তারপর প্রমাণ খোঁজার জন্য তদন্ত করছে।’

তিনি বলেন, রুশ অর্থনীতি হয়তো নাজুক অবস্থার মধ্যে আছে, কিন্তু নতুন কোন মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তা মোকাবেলা করার সক্ষমতা তাদের আছে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
আরও পড়ুন