২৮শে নভেম্বর, ২০২২ ইং | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

ঋণ প্রবাহ বাড়াতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে নির্দেশ গভর্নরের

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১:৫৯ পূর্বাহ্ণ , ১৭ এপ্রিল ২০১৮, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

নিজস্ব প্রতিবেদক:  ঋণ প্রবাহ বাড়াতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। সোমবার রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের ডেকে এ নির্দেশনা দেন তিনি।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, সিআরআর কমানোর ফলে ব্যাংকগুলোর হাতে যাওয়া অর্থ ঋণ হিসেবে বিতরণের নির্দেশ দেন গভর্নর। এছাড়া ঋণের সুদের হারও কম রাখার পরামর্শ দেন তিনি।

জানা গেছে, ব্যাংকগুলোতে চলমান তারল্য সংকট নিরসনে নগদ জমা সংরক্ষণের (সিআরআর) হার সাড়ে ৬ শতাংশ থেকে ১ শতাংশ কমিয়ে সাড়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়। সম্প্রতি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। চলতি মাসের ১৫ তারিখ থেকে এটি কার্যকর হয়েছে।

এর ফলে বাংলাদেশ ব্যাংকের কাছে জমা রাখা প্রায় ১০ হাজার কোটি টাকা ফেরত পেয়েছে ব্যাংকগুলো। ফেরত পাওয়া অর্থ যেন বিনিয়োগে যায় এ জন্যই রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংকের এমডিদের ডেকে পাঠান গভর্নর ফজলে কবির। কয়েকটি বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও এমডিকেও দেখা যায় বাংলাদেশ ব্যাংকে।

সম্প্রতি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) দাবি অনুযায়ী, ব্যাংকগুলোর তারল্য সংকট কাটাতে সিআরআর ৬.৫ শতাংশ থেকে কমিয়ে ৫.৫ শতাংশ করা হয়।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
আরও পড়ুন