২৬শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

গতি থিয়েটার এর নতুন মঞ্চনাটক- ‘রক্তকাঞ্চন’

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৭:৩২ পূর্বাহ্ণ , ২৬ মার্চ ২০১৮, সোমবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

সাহিত্য ডেস্ক:  স্বাধীনতার মাসে গতি থিয়েটার মঞ্চে নিয়ে আসছে তাদের নতুন প্রযোজনা ‘রক্তকাঞ্চন’। নাটকটি রচনা ও নির্দেশনায় আছেন আশিক সুমন। ‘রক্তকাঞ্চন’ স্বপ্ন জাগানিয়ার গল্প। দীর্ঘ পথের শেষে আলোর দেখা পাবার গল্প।

প্রতীকী এই নাটকটি নির্দেশক উপস্থাপন করছেন সংগীতের আদল আর মূর্ছনায়। যা নাটকটিকে একটি মিউজিক্যাল ফোকের ঘরানায় নিয়ে যায়। রূপকথা আর মিথ এর মিশেলে “রক্তকাঞ্চন” নাটকটি মায়াময় অলীক আর পার্থিব জগতের এক ব্যঞ্জনা দিয়ে যায়।

“Many men many mind’s” এর মতো অভিনেতারা তাদের রঙ বদলায়। সে রঙ কখনও ধূসর,কখনও বেগুনী,কখনও আবার শুভ্র সাদা! যেন এটাই অমোঘ নিয়তি! দলটি এই প্রথম তাদের নিজ কেন্দ্র ঢাকার বাইরে কোন নাটকের প্রিমিয়ার করতে যাচ্ছে।

আগামী ৩০ মার্চ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, রাঙ্গামাটিতে “রক্তকাঞ্চন “নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে। এ প্রসঙ্গে দলের সভাপতি ও প্রধান সম্পাদক মনি পাহাড়ী বলেন- “আমরা প্রায় সমস্ত আয়োজন করে ফেলেছি। এখন প্রচার আর শেষ মুহূর্তের নাটকের মহড়া চলছে। আমরা সবসময় চেষ্টা করেছি গতানুগতিক কনসেপ্ট থেকে বেরিয়ে কমিউনিকেটিভ নতুন এবং ভিন্ন প্লটের উপর নাটক তৈরি করার। তার সাথে এবার যুক্ত হলো নতুন কোন জনপদে নতুন দর্শকদের সামনে নাটক নিয়ে যাওয়া”।

সরল কাহিনী, সহজ ভাষা। চরিত্রের হেঁয়ালি সংলাপের আড়ালে রুঢ় বাস্তবতা, কাহিনীর বাঁকগুলোতে কোন আরোপ নেই। সরল ছন্দে গাঁথা “রক্তকাঞ্চন” বহু ছন্দ পতনের ইঙ্গিত করে।

ষড়যন্ত্র আর লালসার শিকার হয়ে মহান কোন নেতাকে সরিয়ে দেয়ার গল্পটি সবার জানা। বহু সহস্রাব্দ, বহু শতাব্দী, বহু যুগ এমন সব ঘটনা পার করে আজ এখানটায় দাঁড়িয়ে আমরা। এমনই চেনা অচেনা গল্পের গাঁথুনিতে ইতিহাস এসে মিশেছে এ নাটকে।

ভালোবাসা আর ষড়যন্ত্রের লাল রঙ্গে আঁকা “রক্তকাঞ্চন”। “রক্তকাঞ্চন” এর বহুমাত্রিকতা সকলকে আনন্দ দেবে এমনটাই প্রত্যাশা করছেন দলের প্রধান সম্পাদক মনি পাহাড়ী। নাটকটির মিউজিক ডিজাইন করেছেন- বিপ্লব সরকার, মো: লিটন, হাসান বসরী বিরাজ ও রিপন হোসাইন।

মঞ্চ ও পোশাকে আশিক সুমন ও মনি পাহাড়ী। লাইট ডিজাইন তাহসিন রহমান এবং সার্বিক কারিগরীতে আব্দুল্লাহ আল মামুন। উল্লেখ্য গতি থিয়েটার এর সফল চলমান প্রযোজনাগুলোর মধ্যে পথনাটক-মামার আগমন,বাজীকর,কদাকার। এবং মঞ্চ প্রযোজনা শিকারী ও জীয়ন। গতি থিয়েটার ২০০৯ থেকে তাদের সৃজনশীল পদচারণা শুরু করে।

 

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
আরও পড়ুন