২রা ডিসেম্বর, ২০২২ ইং | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

লেবানন ও জর্ডানকে বিশেষ সহায়তা দেবে: বিশ্বব্যাংক

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৬:১৭ অপরাহ্ণ , ২২ মার্চ ২০১৮, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

শরণার্থী সমস্যা মোকাবেলায় সিরিয়ার প্রতিবেশী দেশগুলোকে বিশেষ সহায়তা দেবার পরিকল্পনা করছে বিশ্ব ব্যাংক। গৃহযুদ্ধের ফলে সিরিয়া থেকে যেসব প্রতিবেশী দেশে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ পালিয়ে গেছে, এমন দেশগুলোকেই মূলত এই সহায়তা দেবে বিশ্ব ব্যাংক। এর মধ্যে লেবানন, জর্ডান ও অন্যান্য গালফ দেশগুলোকে ন্যুনতম সুদে ঋণ দিয়ে শরণার্থীদের সহায়তার ব্যবস্থা করাই এই পরিকল্পনার উদ্দেশ্য বলে জানাচ্ছে বিশ্বব্যাংক। গত কয়েক বছর ধরে চলা গৃহযুদ্ধের কারণে সিরিয়া থেকে সবচেয়ে বেশি মানুষ পালিয়ে গেছে পার্শ্ববর্তী লেবানন, তুরস্ক এবং জর্ডানে।

এই মূহুর্তে লেবাননের মোট জনসংখ্যার ত্রিশ শতাংশ এবং জর্ডানের কুড়ি শতাংশ মানুষ সিরিয় উদ্বাস্তু। ফলে এসব দেশের অর্থনীতিতে তা মারাত্মক চাপ সৃষ্টি করছে। আর এই সংকট মোকাবেলায় সাহায্য করতে চায় বিশ্বব্যাংক। বিশ্ব ব্যাংকের পরিকল্পনা অনুযায়ী মূলত লেবানন ও জর্ডানকে ন্যুনতম সুদে ঋণ দেয়া হবে। কিন্তু এই পরিকল্পনার সমস্যা হচ্ছে, দুটি দেশই মধ্যম আয়ের দেশ। ফলে বিশ্ব ব্যাংকের নিয়ম অনুযায়ী তাদের স্বল্প সুদে ঋণ দেয়া যাবে না।

কেবলমাত্র অনুন্নত দেশসমূহকেই নুন্যতম সুদে ঋণ দিতে পারে বিশ্বব্যাংক। সেকারণে, সঙ্গত কারণেই এই দেশ দুটিও এ প্রস্তাবে ততটা আগ্রহী নয়। নতুন প্রস্তাবে বিশ্বব্যাংক বলছে, তাদের দেয়া ঋণের সুদের বড় অংশটি যদি জি-সেভেন-ভুক্ত দেশসমূহ, কিংবা ধনী গালফ রাষ্ট্রগুলো পরিশোধের দায়িত্ব নেয়, তাহলে এই সমস্যা মিটে যায়। সেক্ষেত্রে সহায়তা নিয়ে ঐ আরবদেশগুলো নিজেদের দেশে থাকা বিপুল শরণার্থীদের সাহায্য করতে পারবে।– সূত্র:বিবিসি বাংলা

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
আরও পড়ুন