১লা অক্টোবর, ২০২২ ইং | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

লেবাননে চলছে বাঙালীদের জমজমাট জুয়া খেলার মহোৎসব!

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৯:৩৩ অপরাহ্ণ , ১০ মার্চ ২০১৮, শনিবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

লেবানন থেকে জহির রায়হান : লেবাননে প্রবাসী বাংলাদেশীদের জমজমাট জুয়া খেলার মহোৎসব শুরু হয়েছে। কয়েকটি সুবিধাবাদী চক্র লেবাননের ১৪টি পয়েন্টে দিনরাত সমান তালে তিন তাসের জুয়ার আসর চালিয়ে সাধারণ প্রবাসীদের কাছ থেকে হাজার হাজার ডলার হাতিয়ে নিচ্ছে। প্রতিদিনের তুলনায় সাপ্তাহিক ছুটির দিনে শনি ও রবিবার সরগরম হয়ে ওঠে প্রতিটি জুয়ার আসর।

এসব আসরে জুয়া খেলায় লাভের আশায় যারা অংশ নিচ্ছে তারা প্রতিনিয়ত লোকসান গুনছে। এতে করে একদিকে যেমন তারা দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করছে অন্যদিকে তাদের উপর নির্ভরশীল পরিবারের সদস্যরা ভোগান্তি পোহাতে হচ্ছে। প্রবাসে বাঙালীদের এমন এহেন কর্মকান্ডে লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত যেন অসহায়। কেননা, প্রবাসে দেশের সুনাম অক্ষুণ্ণ রেখে কাজ করতে বিভিন্ন সভা, সেমিনার এবং রাষ্ট্রীয় প্রোগ্রামগুলোতেও তিনি বাঙালীদেরকে বারবার অনুরোধ করেছেন।

সরেজমিন অনুসন্ধানে ও একাধিক প্রবাসীদের অভিযোগে জানা গেছে, লেবাননের রাজধানী বৈরুতের দাওরা, দিকওয়ানি, জুনি, জালা, আশরাফিয়া হাই-ছুরিয়ান, মার-ইলিয়েছ, বারবির, হামরা, ছাবরা বাজার, হাই-ছুল্লুম, শুয়াইফাত, আরামন, লাইলাকি, মুখাইয়েম বুরুশ এলাকাসহ বিভিন্ন এলাকায় জমজমাট জুয়ার আসর চলছে।

দিকওয়ানি ওয়ারদিয়ে পেট্রোল পাম্পের এক প্রবাসী শ্রমিক নুরুল ইসলাম নুরু’র সাথে এ ব্যাপারে কথা হলে তিনি অভিযোগ করে বলেন, কিছু সুবিধাবাদী প্রভাবশালী জুয়ারীরা জুয়ার আসর বসিয়ে সাধারণ শ্রমিকদের কাছ থেকে হাজার হাজার ডলার হাতিয়ে নিচ্ছে। প্রবাসের এমন কষ্টার্জিত টাকাগুলো দেশে পরিবারবর্গকে না দিয়ে জুয়া খেলে সর্বশান্ত হচ্ছে।

এ বিষয়ে লেবানন আ’লীগের সাবেক সভাপতি ও আজীবন সদস্য আবুল বাসার প্রধান মুঠোফোনে জানান, প্রবাসের কষ্টার্জিত অর্থ পরিবারবর্গকে না দিয়ে জুয়া খেলে যারা সর্বস্ব হারাচ্ছে। তারা একদিকে যেমন নিজেকে সর্বশান্ত করছে অন্যদিকে বর্তমান প্রজন্মকেও বিপদগামী করছে। সেইসাথে দেশের সুনামও ক্ষুন্ন করছে।

এ বিষয়ে লেবানন বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান উপদেষ্টা সদস্য মোঃ মানিক মোল্লা জানান, প্রবাসে বাঙালীদের কষ্টার্জিত অর্থ পরিবার পরিজনকে না দিয়ে জুয়ার আসরে সর্বস্ব হারাচ্ছে। এটা ঠিক নয়। এতে তারা শুধু অর্থিক ক্ষতিগ্রস্তই হচ্ছে না বরং দেশের সুনামও ক্ষুন্ন করছে।

এ বিষয়ে জানতে চাইলে লেবাননে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার ব্রাহ্মণবাড়িয়া টাইমস’কে বলেন, বেশ কিছু দালাল লেবাননের বিভিন্ন জায়গায় জুয়ার আসর বসিয়েছে একথা আমি শুনেছি এবং এর প্রমাণও পেয়েছি। এটি বাংলাদেশী কর্মীদের জন্য খুবই ক্ষতিকর। কারণ এর ফলে তারা তাদের উপার্জন হারিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং তাদের পরিবার পরিজনদের টাকা পাঠাতে পারছেনা। তাছাড়া এ নেশায় পড়ে অনেকেই আবার সর্বশান্ত হচ্ছে। আমরা বিভিন্নভাবে জনগণকে সচেতন করার চেষ্টা করছি। তারা যাতে জুয়ার নেশায় পড়ে তাদের উপার্জিত টাকাগুলো থেকে পরিবারকে বঞ্চিত না করে।

তিনি আরো বলেন, যেসব দালালরা এসব জুয়ার আসরগুলো বসাচ্ছে তাদেরকেও আমরা আহ্বান জানিয়েছি এসব অবৈধ কাজ থেকে বিরত থাকার জন্য। কারণ, তারা জুয়ার কারণে সর্বস্ব হারিয়ে চুরিসহ নানাবিধ অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। এতে দেশের সুনাম ক্ষুন্ন হচ্ছে। তাছাড়া ভবিষ্যতে এটি বাংলাদেশের শ্রমবাজারের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
আরও পড়ুন