২৮শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

লেবাননে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০১৮ উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ দূতাবাসে নানান কর্মসূচির বিজ্ঞপ্তি

জহির রায়হান

প্রকাশিত: ৯:৫০ পূর্বাহ্ণ , ২৮ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

লেবানন থেকে জহির রায়হান : আগামী ১৭ মার্চ স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী। সরকারিভাবে দিবসটি জাতীয় শিশু দিবস হিসেবে উদ্যাপিত হবে।

১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন বাঙালির মুক্তির সংগ্রামের অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমান। তাঁর সাহসী ও আপসহীন নেতৃত্বে অনুপ্রাণিত হয়েই পাকিস্তানি ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে স্বাধীনতাসংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি।

সারাদেশের ন্যায় লেবাননেও যথাযোগ্য মর্যাদায় এ দিবসটি উদ্যাপনের জন্য বাংলাদেশ দূতাবাস দুই দিনের বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে।গতকাল বুধবার দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান সায়েম আহমেদের সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কর্মসূচির কথা জানানো হয়।

দূতাবাস হল রুমে আয়োজিত দুই দিনের কর্মসূচির মধ্যে প্রথম কর্মসূচি হিসেবে আগামী ১১মার্চ (রোববার) সকাল ১০:৩০ মিনিটে রয়েছে শিশুদের চিত্রাঙ্কন এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে রচনা প্রতিযোগিতা। প্রতিযোগীদের মধ্যে বয়স অনুপাতে দুটি ভাগে বিভক্ত করা হবে। ৬-১১ বছরের শিশুরা ‘ক’গ্রুপের চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশগ্রহণ করবে এবং ১২-১৬ বছরের শিশু-কিশোররা ‘খ’গ্রুপে রচনা প্রতিযোগীতায় অংশগ্রহণ করবে।

চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশগ্রহণেচ্ছু শিশু-কিশোরদের নাম, বয়স, বিদ্যালয়ের নাম, শ্রেণী/গ্রেড, পিতা/মাতার নাম, ঠিকানা, ফোন নম্বর ও ই-মেইল প্রদানসহ আগামী ১০মার্চ ২০১৮ এর মধ্যে বাংলাদেশ দূতাবাস, বৈরুত-এ রেজিস্ট্রেশন করতে হবে। রচনা প্রতিযোগীতায় অংশগ্রহণেচ্ছু ১১-১৬ বছরের শিশু-কিশোররা বঙ্গবন্ধুর ৭মার্চ ১৯৭১-এর ভাষণের গুরুত্ব তাৎপর্যের উপর বাংলা অথবা ইংরেজিতে ১০০০ (এক হাজার) শব্দের মধ্যে স্বহস্তে লিখিত রচনা আগামী ১১মার্চ ২০১৮ এর মধ্যে দূতাবাসের দূতালয় প্রধানের বরাবর জমা দিতে হবে।

দ্বিতীয় কর্মসূচি হিসেবে আগামী ১৭মার্চ (শনিবার) বিকাল ২টা থেকে আরম্ভ হয়ে যথাক্রমে ৪টা পর্যন্ত চলবে। প্রথমেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণের মাধ্যমে রাষ্ট্রদূত অনুষ্ঠানের শুভ সূচনা করবেন এরপর ধারাবাহিকভাবে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন, বাণী পাঠ ও আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতার পুরস্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটবে।

দিবসটি উদ্যাপন উপলক্ষে রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার এবং দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান সায়েম আহমেদ যৌথভাবে লেবাননস্থ সকল প্রবাসী বাংলাদেশী নাগরিকদের উক্ত অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন। সেইসাথে দূতাবাসের গৃহীত কর্মসূচিগুলোকে যথাযোগ্য মর্যাদায় পালন করতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করার জন্য সবাইকে উদাত্ত আহ্বান করেন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  
আরও পড়ুন