২৬শে অক্টোবর, ২০২১ ইং | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

EN

আমার চোখে তিঁনিই একজন আলোকিত মানুষ!

জহির রায়হান

প্রকাশিত: ১:১১ পূর্বাহ্ণ , ২৩ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

আমরা সবাই মানুষ! শুধু মানুষের আকৃতি হলেই কি প্রকৃত মানুষ হওয়া যায়? প্রকৃত মানুষ হতে হলে মানুষের মধ্যে মনুষ্যত্ববোধ থাকাটা অতীব জরুরী। কিন্তু এই মনুষ্যত্ববোধ ক’জন মানুষের মধ্যে বিরাজমান সেটাই প্রশ্ন?

খুব বেশী দিন ধরে তাঁকে আমি চিনিনা। এইতো অল্প ক’দিনের পরিচয়। এখনো ব্যক্তিগতভাবে তাঁর সাথে আমার ঠিকমতো কথোপকথনও হয়নি। কিন্তু তাঁর সততা, উদারতা, ন্যায়পরায়ণতা, কর্মনিষ্ঠতা, নিরহংকারী, নির্ভীক, যে কোন শ্রেণীর মানুষের সাথে সৌহার্দপূর্ণ আচরণ এবং অসহায় মানুষের প্রতি তাঁর অকৃত্রিম ভালবাসা সত্যিই আমাকে মুগ্ধ করেছে।

এমন নির্লোভ বহুমাত্রিক কৃতিত্বের অধিকারী একজন আলোকিত মানুষ, যিঁনি সারা জীবন অসহায় মানুষ ও সমাজের জন্য নীরবে-নিভৃতে কাজ করে চলেছেন। সমাজকে আলোকিত করার এক মহাকর্মযজ্ঞে তিনি ব্যস্ত রয়েছেন সারাটি জীবন। বর্ণাঢ্য জীবনের অধিকারী এ সাদা মনের আলোকিত মানুষটির নাম আব্দুল মোতালেব সরকার। লেবাননে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের বর্তমানে তিঁনি একজন সম্মানিত মান্যবর রাষ্ট্রদূত।

প্রশাসনের সর্বেসর্বা হয়েও সব শ্রেণির মানুষকে আপন করে নেয়ার গুণ রয়েছে তাঁর মধ্যে। তিঁনি সকলের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেন খোলা মনে। একজন সফল রাষ্ট্রদূত হিসেবে ইতিমধ্যেই এদেশি (লেবানিজ) এবং প্রবাসী বাংলাদেশীদের কাছ থেকে যথেষ্ট প্রশংসা কুড়িয়েছেন তিঁনি।

যান্ত্রিক এ যুগে মানুষ বড়ই আত্মকেন্দ্রিক। নিজের জগত নিয়ে ব্যস্ত হওয়ায় অন্যকিছু নিয়ে ভাবার সময় কারোর নেই। মানুষ যেন ভুলে গেছে স্রষ্টার সৃষ্টির মধ্যেই সৃষ্টিকর্তা বিরাজমান। আর সৃষ্টিকর্তার সৃষ্টিকে ভালবাসলেই স্রষ্টার নৈকট্য লাভ সম্ভব। স্বার্থপর পৃথিবীতে নিজস্বার্থ ছেড়ে নিস্বার্থ হওয়া সাদা মনের মানুষ পাওয়া ভার। কিন্তু এই কঠিন ব্যস্তবতায়ও কিছু মানুষ থাকে যাঁদের জন্যই বোধকরি এগিয়ে যাবার আলো দেখতে পাই। তেমনি একজন আলোকিত মানুষ মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

একজন সংস্কৃতিমনষ্ক মানুষ হিসাবেও তাঁর কাজ ছড়িয়ে আছে এ দেশের সর্বত্র। এইতো সেদিন গত ২১শে ফেব্রুয়ারি দূতাবাস হলে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক মন মাতানো কবিতা আবৃতি করে উপস্থিত সকল দর্শকদের মন কেড়ে নিয়েছেন তিঁনি। তাঁর কাজকর্মের মাধ্যমে প্রতিনিয়ত উন্নত মানসিকতার পরিচয় দিয়ে যাচ্ছেন। যা সমাজের অন্যসব মানুষদের মধ্যে খুঁজে পাওয়া দুস্কর। সুন্দর ও ভাল মনের মানুষ হলে জীবনের সকল পর্যায়ে ভাল কাজ করা সম্ভব এ বিষয়টির অন্যতম নিদর্শন মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। তিঁনি ভালবাসা, দয়া ও সৌহার্দ্যরে এক অনন্য প্রতিমূর্তি। তার সেই স্বত্তার বহিঃপ্রকাশ ঘটে মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসার বদান্যতায়।

আমি ব্যক্তিগতভাবে এই মানুষটাকে সমাজের একজন আলোকিত মানুষ হিসেবে ধরেই নিতে পারি। আর এজন্য কারো কাছে কৈফিয়ত কিংবা জবাবদিহিতা করার প্রয়োজনবোধ মনে করি না। আপনি দীর্ঘজীবী হোন, মানুষের ভালবাসা নিয়ে মানুষের মাঝে বেঁচে থাকুন হাজার বছর। আপনার প্রতিটি দিন সুন্দর হোক এই প্রত্যাশা ব্যক্ত করে আজকের মতো এখানেই শেষ।
(চলবে…..)

ছবি : ফেইসবুক থেকে সংগৃহীত।

লেখক : জহির রায়হান (সাংবাদিক)
নির্বাহী সম্পাদক
ব্রাহ্মণবাড়িয়া টাইমস ডটকম।
ই-মেইল : jahirpress2014@gmail.com
বর্তমান অবস্থান : বৈরুত, লেবানন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2018
M T W T F S S
« Jan   Mar »
 1234
567891011
12131415161718
19202122232425
262728  
আরও পড়ুন