২৪শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

লেবাননে বাংলাদেশ দূতাবাসে উন্নয়ন মেলা-২০১৮ অনুষ্ঠিত

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৯:০৩ পূর্বাহ্ণ , ১৯ ফেব্রুয়ারি ২০১৮, সোমবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

লেবানন থেকে জহির রায়হান : “উন্নয়নের গণতন্ত্র-শেখ হাসিনার মূলমন্ত্র, উন্নয়নের রোল মডেল-শেখ হাসিনার বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্তমান সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জনগণকে অভিহিত করতে লেবানন দূতাবাসে ‘উন্নয়ন মেলা-২০১৮’ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার (১৮ ফেব্রুয়ারি) দূতাবাসের আয়োজনে স্থানীয় সময় দুপুর ২টায় দূতাবাস হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দূতাবাসের প্রথম সচিব সায়েম আহমেদ এর সঞ্চালনায় আয়োজিত উন্নয়ন মেলার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার

মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার

উন্নয়ন মেলায় প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নয় বছর ধরে দেশের মানচিত্রে এক সুন্দর অবস্থান তৈরি করে নিয়েছে। এ অবস্থান এমনি এমনিতেই আসেনি। বাংলাদেশ সরকার যে সুনির্দিষ্ট পরিকল্পনা বা পদক্ষেপ নিয়েছিল, তারই ফলশ্রুতিতে বাংলাদেশ আজ বিশ্বের কাছে অবস্থান করে নিতে সক্ষম হয়েছে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হতে যে লক্ষ্য ২০২১ তা এই সময়ের মধ্যেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে রুপান্তরিত করতে অনেকটাই সক্ষম হয়েছে। ২০৪১ সালে দেশ উন্নয়নশীল একটি দেশে রূপান্তরিত হবে। সত্যিকারভাবে তিনিই দায়িত্ববান সরকার।

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পর যেখানে ৭৫ মিলিয়ন মেট্রিকটন খাদ্য উৎপাদিত হতো বর্তমানে সেখানে ৪০০ মিলিয়ন মেট্রিকটনের বেশি খাবার উৎপাদন হচ্ছে। এমনিকরে দীর্ঘ ৩০ মিনিটের বক্তব্যে ধারাবাহিকভাবে বাংলাদেশের মানুষের মৌলিক চাহিদা খাদ্য,বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, বাসস্থান এবং ঔষধের পাশাপাশি নারী, টেলিফোন, ইন্টারনেট, বিদ্যুৎ সরকারের দশটি মেঘা প্রকল্পসহ বিভিন্ন খাদে বর্তমান সরকারের গত নয় বছরের সাফল্য উপস্থিত দর্শকশ্রোতাদের মাঝে তুলে ধরেন তিনি।

তিনি আরো বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় যেসব দেশগুলো বাংলাদেশকে তুচ্ছতাচ্ছল্য করে তলা বিহীন ঝুরি হিসেবে আখ্যায়িত করেছিল, সে দেশ আজ শুধু উন্নয়নই লাভ করেনি বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবার সাফল্য অর্জন করেছে। আর এসব সাফল্য অর্জন হয়েছে শুধুমাত্র মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান সরকারের আমলে। উপস্থিত দর্শকশ্রোতাদের উদ্দেশ্য করে তিনি বলেন , বাংলাদেশের উন্নয়নকে বাংলাদেশী নাগরিক ছাড়াও অন্যান্য দেশের নাগরিকদের কাছে উন্নয়নের কথা পৌছেঁ দিতে সকলকে আহবান করেন তিনি।

উন্নয়ন মেলায় উপস্থিত ছিলেন, দূতাবাস কর্মকর্তা আবুল সরকার, আরমান খাঁন, তুষার আহমেদ, মোহাম্মদ মোবাছের, রাষ্ট্রদূত মহোদয়ের সহকারী মোঃ খালেদ, মোহাম্মদ বিল্লাল হোসেন, বাংলাদেশ নৌ বাহিনীর কর্মকর্তাগন, লেবানন আ’লীগের সভাপতি বাবুল মুন্সী, সহ-সভাপতি বেবি নাজনীন, সাধারণ সম্পাদক তপন ভৌমিক, সাংগঠনিক সম্পাদক আজাহারুল ইসলাম জাকির, কমিউনিটির নেতৃবৃন্দ, সুশীল সমাজ, বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ সহ আরো অনেকে।

এছাড়া বর্তমান সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের উপর তৈরি প্রমান্যচিত্র প্রদর্শন ও বর্ণনা করেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব সায়েম আহমেদ।

উন্নয়ন মেলা কয়েকটি ভাগে বিভক্ত করা হয়। প্রথমে পবিত্র কোরআন তিলাওয়াত, তারপর দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাওয়া, এর মধ্যে প্রামান্যচিত্র প্রদর্শন ও বর্ণনা, সংক্ষিপ্ত আলোচনা সভা, পাওয়ার পয়েন্টের মাধ্যমে উন্নয়নমূলক চিত্র তুলে ধরা এবং সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  
আরও পড়ুন