৮ই ডিসেম্বর, ২০২২ ইং | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

লেবাননে ব্রাহ্মণবাড়িয়া জেলাবাসীর একতার প্রতিক; বি-বাড়িয়া তিতাস প্রবাসী সংগঠন!

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ , ১৬ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

লেবানন থেকে জহির রায়হান : অদ্বৈত মল্লবর্মণের লেখা বিখ্যাত উপন্যাস ‘তিতাস একটি নদীর নাম’। সেই তিতাসকে ভালবেসে বুকে ধারণ করে এক সমুদ্রবক্ষ স্বপ্ন আর পর্বতশিখর স্পর্শী আকাঙ্ক্ষার দৃপ্ত প্রত্যয় নিয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা বাসীকে এক ছাদনাতলায় আনতে লেবাননে কর্মরত ব্রাহ্মণবাড়িয়ার কিছু উদ্যমী, পরিশ্রমী, সুহৃদ ব্যক্তিবর্গের মহৎ উদ্যোগে ভূমধ্যসাগড়ের পারে অবস্থিত লেবাননে যে সংগঠনের বীজ উপ্ত হয়েছিল, সে বীজ থেকে জন্ম নেয়া ‘বি-বাড়িয়া তিতাস প্রবাসী সংগঠন’ বৃক্ষ এখন কাণ্ড-শাখা-প্রশাখা-পত্র-পল্লবে বিকশিত হয়ে বিশাল মহীরূহ রূপে দাঁড়িয়ে আছে লেবাননে। ব্রাহ্মণবাড়িয়ার প্রায় শতাধিক লেবানন প্রবাসী এই বৃক্ষের সদস্য হয়ে দৃঢ় প্রত্যয় নিয়ে দীপ্যমান রয়েছে।

সূচনা থেকেই ‘বি-বাড়িয়া তিতাস প্রবাসী সংগঠন’ একটি সুদূর প্রসারি পরিকল্পনা, স্বচ্ছ ও প্রয়োগমুখি কর্মসূচি, জেলাবাসীর ঐক্যজোট, আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসীদের সহায়তা প্রদান এবং পদ্ধতিগত সাংগঠনিক কাঠামো সৃজন ও চর্চার মধ্য দিয়ে ব্যাপক বিস্তৃতি লাভ করেছে।

২০১৬ সালে মোঃ আব্দুর রাজ্জাক বজলু সভাপতি, মোঃ কাউছার আলম জনি সাধারণ সম্পাদক এবং আব্দুর রহিম মতিনকে সাংগঠনিক সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠনের মাধ্যমে ২৮০ জন সাধারণ সদস্য নিয়ে ‘একতা শক্তি, একতাই বল’ স্লোগানকে সামনে রেখে সেচ্ছাসেবী, সাংস্কৃতিক ও অসাম্প্রদায়িক মনোভাবসম্পন্ন অরাজনৈতিক সংগঠন বি-বাড়িয়া তিতাস প্রবাসী সংগঠনটির যাত্রা শুরু। দুই বছর মেয়াদী পূর্বেকার কমিটি মেয়াদ উত্তীর্ণ হয়ে বর্তমানে তা স্থগিত রয়েছে। তবে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি করার প্রস্তুতকরণ চলছে।

বি-বাড়িয়া তিতাস প্রবাসী সংগঠনের লক্ষ্য, আদর্শ, উদ্দেশ্য স্থির রেখে সংগঠনটির নেতাকর্মী এবং সদস্যবৃন্দগণ একতাবদ্ধভাবে একযোগে সততার সহিত আর্থ-সামাজিক উন্নয়নে লেবানন প্রবাসীদের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন। এরই ধারাবাহিকতায় ধীরে ধীরে বি-বাড়িয়া তিতাস প্রবাসী সংগঠনটি পরিণত হয় একটি সফল ও বর্ধিষ্ণু সংগঠনে।

তবে সকল সাংগঠনিক কর্মকাণ্ডের গতিপথে সৃজিত হয় নানা বাঁক, নানা প্রতিবন্ধকতা। কখনো সরল, কখনো বন্ধুর অমসৃন চলার পথ পাড়ি দিতে হয়। বি-বাড়িয়া তিতাস প্রবাসী সংগঠন তার ব্যতিক্রম নয়। তারপরও এই সংগঠনের প্রাপ্তির হার তুলনামূলকভাবে কম নয়। আশা করা যায় বি-বাড়িয়া তিতাস প্রবাসী সংগঠন তার হাতের মুঠোয় নিয়ে হাজার বছর সুদীর্ঘ পথ চলবে সামনে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  
আরও পড়ুন