২৬শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস।

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৯:১২ পূর্বাহ্ণ , ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

লেবানন থেকে জহির রায়হান : ১৪ ই ফেব্রুয়ারি “ভ্যালেন্টাইস ডে”। বিশ্ব ভালবাসা দিবস। প্রেম-ভালবাসার চিরন্তন শাশ্বত। সেই আদিম গুহাবাসী থেকে শুরু করে আজকের আধুনিক তরুন-তরুনীর হৃদয়ে উচ্ছাস আবেগে অতি সহজেই ফুটে উঠে ভালবাসার লাল গোলাপ। যুগের পরিবর্তনে ভালবাসার বহিঃপ্রকাশের ক্ষেত্রেও দেখা দিয়েছে পরিবর্তন। “ভ্যালেন্টাইনস ডে” এনে দিয়েছে সেই পরিবর্তন-পরিবর্ধন। প্রিয়জনকে কাছে পাবার কিংবা মনের কথা বলা বা বলার একটি বিশেষ দিন-তারিখ পর্যন্ত নির্দিষ্ট হয়ে গেছে। সেটি ১৪ই ফেব্রুয়ারি।
১৪ই ফেব্রুয়ারি কিভাবে বিশ্ব ভালবাসা দিবস হিসেবে নির্ধারিত হল এ নিয়ে ভিন্ন কিছু কাহিনী প্রচলিত  আছে। সবচেয়ে বেশি যে কাহিনীটিকে গুরুত্ব দেয়া হচ্ছে সেটি হল তৃতীয় শতাব্দীতে ক্লাডিয়াস নামে এক অদ্ভুত মানসিকতার সম্রাট শাষন করতেন রোম সম্রাজ্য। তিনি একটি অদ্ভুত বিশাল সেনাবাহিনী গড়তে চাইলেন। কিন্তু বিনা ছুটিতে সেনাবাহিনীতে নাম লেখাতে রাজি নয়। এতে ক্ষিপ্ত হয়ে গেলেন রাজা ক্লাডিয়াস। প্রেম-ভালবাসা, পরিবার-পরিজন না থাকলে মানুষ সেনাবাহিনীতে আসতে বাধ্য হবে। এ ধারণা থেকে তার রাজ্যে প্রেম-ভালবাসা বিয়ে নিষিদ্ধ করে দিলেন।
সারা রাজ্যের প্রেমিক-প্রেমিকেরা এতে ক্ষিপ্ত হয়ে গেলেন। তাঁদের পাশে এসে দাঁড়ালেন সেন্ট ভ্যালেন্টাইন নামক এক ধর্মযাজক। সম্রাটের নিষেধাজ্ঞা অমান্য করে তিনি আরো বেশি করে প্রেম বিয়ের ঘটকালি শুরু করলেন। একদিন ধরা পড়ে গেলেন ভ্যালেন্টাইন। কারাগারে নিক্ষেপ করা হল তাকে। প্রতিদিন অসংখ্য তরুন-তরুনী, প্রেমিক জুটি এসে ভীর জমায় কারাগারে। অনেকেই ভ্যালেন্টাইনের জন্য উপহার নিয়ে আসে। তাঁর মুক্তির আন্দেলন করে।
এরই মধ্যে এক কারারক্ষী ঘন্টার পর ঘন্টা অন্ধ মেয়েটি প্রায়ই সাক্ষাত করে ভ্যালেন্টাইনের সঙ্গে। সাথে গান-গল্পও করে। ১৪ই ফেব্রুয়ারি তারিখে ভ্যালেন্টাইন রহস্যজনকভাবে কারা অভ্যন্তরে মারা যান। তাতে লেখা ছিল “লাভ ফ্রম ইউর ভ্যালেন্টাইন”।
ভ্যালেন্টাইনের ভালবাসার সেই অমর কাহিনীকে স্মরণ করে পোপ জুলিয়াস ৪৯৬ খ্রিস্টাব্দের ১৪ই ফ্রেব্রুয়ারি চালু করেন ভালবাসা দিবস পালনের রেওয়াজ। সেই থেকে দেশে দেশে বিভিন্ন রকমে উদযাপিত হচ্ছে “ভ্যালেন্টাইনস ডে” বা “বিশ্ব ভালবাসা দিবস”।
“বিশ্ব ভালবাসা দিবস” বা “ভ্যালেন্টাইনস ডে” এর মানে এই নয় যে তা জমা করে ১৪ই ফেব্রুয়ারি পালন করতে হবে। আমরা মানুষকে ভালবাসবো প্রতিটি ক্ষনে, প্রতিদিন, প্রতিটি কাজে। তাহলেই ১৪ই ফেব্রুয়ারি ভালবাসার দিন হিসেবে পবিত্র সম্মানে সমুজ্জ্বল থাকবে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  
আরও পড়ুন