৬ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

লেবাননে ‘মহান বিজয় দিবস’ উপলক্ষে সাইদা আল-গাজিয়া বিএনপি শাখা কমিটির আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধা অনুষ্ঠিত!

জহির রায়হান

প্রকাশিত: ১১:১০ পূর্বাহ্ণ , ২০ ডিসেম্বর ২০১৭, বুধবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

লেবানন থেকে জহির রায়হান : বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি লেবাননের সাইদা আল-গাজিয়া শাখা কমিটির উদ্দ্যোগে জাতীয় “মহান বিজয় দিবস ২০১৭” উপলক্ষে এক আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধা অনুষ্ঠিত হয়। গত রবিবার সাইদা আল-গাজিয়ার একটি অভিজাত হোটেলের বুরুজ আল-আখদারে এ অনুষ্ঠানটি পালিত হয়।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির লেবানন এর সাইদা আল-গাজিয়া শাখা কমিটির সভাপতি রিপন মাহমুদ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেবানন কেন্দ্রীয় বিএনপির সভাপতি মোঃ মফিজুল ইসলাম (বাবু)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন, লেবানন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ হাবিবুর রহমান (হাবিব)।

বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, লেবানন কেন্দ্রীয় বিএনপির উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা সদস্য মোঃ আব্দুল হালিম, লেবানন কেন্দ্রীয় বিএনপির প্রধান উপদেষ্টা মোঃ আমির হোসেন (কলিম), লেবানন কেন্দ্রীয় বিএনপির উপদেষ্টা সদস্য ও সাবেক সভাপতি মানিক মোল্লা, লেবানন কেন্দ্রীয় বিএনপির সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম মজুমদার, লেবানন কেন্দ্রীয় বিএনপির সহ-সভাপতি আবু বক্কর সিদ্দিক, লেবানন কেন্দ্রীয় বিএনপির সহ-সভাপতি আমিনুল ইসলাম আহসান ও লেবানন কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক মোঃ ইকবাল হোসেন প্রমুখ।

অনুষ্ঠানটি শুরু হয় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে। তারপর সকলেই নিজ নিজ কণ্ঠে একই সুরে বাংলাদেশের জাতীয় সঙ্গীত গেয়ে উঠেন এবং শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

সাইদা আল-গাজিয়া শাখা কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ হাবিব কাজীর সঞ্চালণায় উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, সাইদা আল-গাজিয়া শাখা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আমজাদ হোসাইন, শাখা কমিটির সহ-সভাপতি মোঃ আবুল কালাম আজাদ, শাখা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম, শাখা কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মেহেদী হাসান, শাখা কমিটির কোষাধ্যক্ষ মোঃ ইমরান হোসাইন।

উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, লেবানন কেন্দ্রীয় বিএনপির সদস্য মোঃ নজরুল ইসলাম মজুমদার, লেবানন কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক, লেবানন কেন্দ্রীয় বিএনপির উপদেষ্টা সদস্য ও সাবেক সভাপতি মানিক মোল্লা, লেবানন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ হাবিবুর রহমান, লেবানন কেন্দ্রীয় বিএনপির সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন। প্রধান অতিথির বক্তব্য রাখেন লেবানন কেন্দ্রীয় বিএনপির সভাপতি মোঃ মফিজুল ইসলাম (বাবু) এবং সমাপনী বক্তব্য রাখেন সাইদা আল-গাজিয়া শাখা কমিটির সভাপতি রিপন মাহমুদ।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে লেবানন কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ মফিজুল ইসলাম (বাবু) বলেন, ১৬ই ডিসেম্বর বাঙালি জাতির একটি ঐতিহাসিক বিজয়ের দিন। প্রতি বছর আমাদের এই দিনটি আসে বাঙালি জাতিকে বিজয়ের আনন্দে পুনর্জাগরণের আর স্বজন হারানোর বেদনার সংস্পর্শে। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বরেই পাকিস্তানি হানাদার বাহিনী পর্যুদস্ত হয় এবং আসে আমাদের মুক্তির স্বাদ। এ জন্যই প্রতি বছর এ দিনটিকে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে লেবানন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন বলেন, বাঙালি জাতির অধিকারকে স্বীকৃতি না দিয়ে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতের অন্ধকারে পাকিস্তানি সামরিক বাহিনী আমাদের বাঙালি নিধনে ঝাঁপিয়ে পড়লে একটি জনযুদ্ধের আদলে তথা স্বাধীনতা যুদ্ধের সূচনা ঘটে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সাইদা আল-গাজিয়া শাখা কমিটির সভাপতি রিপন মাহমুদ বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ছিল ১৯৭১ সালে সংগঠিত তৎকালীন পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানের সশস্ত্র সংগ্রাম, যার মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন দেশ হিসেবে পৃথিবীর মানচিত্রে আত্মপ্রকাশ করে।

তারপর বক্তারা একে একে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরেন শ্রোতাদর্শকদের মাঝে।

অনুষ্ঠানের শেষ পর্বে এক বিরাট মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধা উপভোগ করেন উপস্থিত দর্শকশ্রোতারা। সাংস্কৃতিক অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সাইদা শাখা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আমজাদ হোসাইন। সঙ্গীত পরিবেশন করেন LP শিল্পীগোষ্ঠী লেবানন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
আরও পড়ুন