২৮শে নভেম্বর, ২০২২ ইং | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

নাগরিকদের পাকিস্তানসহ দ. এশিয়ায় সফরে যুক্তরাষ্ট্রের সতর্কতা

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১:৪১ অপরাহ্ণ , ৯ ডিসেম্বর ২০১৭, শনিবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

যুক্তরাষ্ট্র শনিবার এক ঘোষণায় তাদের দেশের নাগরিকদের পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সফর এড়িয়ে চলার বিষয়ে পরামর্শ দিয়েছে। খুব বেশি জরুরি না হলে এসব দেশে সফর না করাই ভালো বলে উল্লেখ করা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

এক বিবৃতিতে বলা হয়েছে, বিদেশি এবং পাকিস্তানের অভ্যন্তরে আদিবাসী সন্ত্রাসী গোষ্ঠীগুলো সর্বত্রই হামলা চালাতে পারে। তাই পাকিস্তানের যে কোনো স্থানে সফর করার বিষয়ে সতর্ক থাকা উচিত।

পাকিস্তানে সাম্প্রতিক সময়ে সন্ত্রাসী হামলা বৃদ্ধি এবং বিশেষ করে জাগিগত বিদ্বেষমূলক হামলার ঘটনাকে কেন্দ্র করেই যুক্তরাষ্ট্রের তরফ থেকে এমন ঘোষণা দেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

প্রায় সাত মাসের ব্যবধানে যুক্তরাষ্ট্রের তরফ থেকে নাগরিকদের আবারও পাকিস্তান সফরে সতর্ক করা হলো। পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে প্রয়োজন ছাড়া সফর না করতে নাগরিকদের পরামর্শ দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। এর আগে মে’র ২২ তারিখে এ ধরনের ভ্রমণ সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্র।

স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানে সাম্প্রতিক সময়ে সন্ত্রাসী হামলা বেড়েই চলেছে। বিভিন্ন আদিবাসী সন্ত্রাসী গোষ্ঠীগুলোও বেশ কিছু হামলা চালিয়েছে। বিশেষ করে দেশটির সরকারি কর্মচারী, মানবাধিকার সংস্থা, বেসরকারি সংস্থা এবং নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে প্রায়ই এ ধরনের হামলা চালানো হচ্ছে। পাকিস্তানে ভ্রমণরত মার্কিন নাগরিকরা হামলার লক্ষ্যবস্তু হতে পারেন বলে ওই বিবৃতিতে সতর্ক করা হয়েছে।

অতীতেও পাকিস্তানে মার্কিন কর্মকর্তা এবং কূটনৈতিক ব্যক্তিত্বও বিভিন্ন হামলার শিকার হয়েছেন। এছাড়া সন্ত্রাসী গোষ্ঠীগুলো লোকজনকে অপহরণ বা জিম্মিও করছে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
আরও পড়ুন