২৮শে নভেম্বর, ২০২২ ইং | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

আজ পবিএ ঈদে মিলাদুন্নবী (সা.)

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৩:০২ পূর্বাহ্ণ , ২ ডিসেম্বর ২০১৭, শনিবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

এক হাজার ৪৪৭ বছর আগে এই দিনে জন্মগ্রহণ করেন শান্তির ধর্ম ইসলামের প্রচারক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব, সাইয়েদুল মুরসালিন হযরত মুহাম্মদ (সা.)। এর ৬৩ বছর পর একই তারিখে ইন্তেকাল করেন হযরত মুহাম্মদ (সা.)। বিশ্ব মুসলিম উম্মাহর জন্য দিনটি একই সঙ্গে আনন্দ ও বেদনার।
মহান আল্লাহতায়ালা মানবজাতিকে পথ দেখাতে মহানবীকে (সা.) পৃথিবীতে প্রেরণ করেন। মক্কার কুরাইশ গোত্রের সাধারণ পরিবারে জন্ম নেন তিনি। ৪০ বছর বয়সে নবুয়ত লাভ করেন। কুসংস্কার, গোড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভাঙতে রাব্বুল আলামিনের পক্ষ থেকে মুক্তির বার্তা আনেন মানবজাতির জন্য। এরপর মহানবী (সা.) দীর্ঘ ২৩ বছর এই বার্তা প্রচার করে ৬৩ বছর বয়সে ইহলোক ত্যাগ করেন।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সারাবিশ্বের মুসলমানদের মতো বাংলাদেশেও ধর্মপ্রাণ মুসলমানরা পারিবারিক ও সামাজিকভাবে নানা অনুষ্ঠান পালন করে থাকেন। এর মধ্যে রয়েছে নফল নামাজ আদায়, কোরআনখানি ও মিলাদ মাহফিল।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে শনিবার সরকারি ছুটির দিন। বন্ধ থাকবে সংবাদপত্র
যথাযথভাবে দিবসটি পালনের লক্ষ্যে নানা কর্মসূচি হাতে নিয়েছে ধর্ম মন্ত্রণালয়। জাতীয় পতাকা ও ‘কালিমা তাইয়েবা’ লিখিত ব্যানার ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ট্রাফিক আইল্যান্ড ও লাইটপোস্টে প্রদর্শন করার উদ্যোগ নেওয়া হয়েছে। শিশু একাডেমি শিশুদের জন্য বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। দেশের সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধনিবাস ও মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশনের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনগুলো যথাযথভাবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করবে। ঈদে মিলাদুন্নবী (সা.) যথাযথ মর্যাদার সঙ্গে পালনে বিভিন্ন ধর্মভিত্তিক রাজনৈতিক দল এবং সামাজিক, ধর্মীয় সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল ইত্যাদি। সারাদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ ব্যবস্থাও করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
আরও পড়ুন