২৭শে জানুয়ারি, ২০২৩ ইং | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

তদন্ত ছাড়া সাংবাদিককে গ্রেপ্তার করা হবে না

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১:২১ পূর্বাহ্ণ , ১৩ নভেম্বর ২০১৭, সোমবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

আইজিপি শহীদুল হক বলেন, ৫৭ ধারায় মামলা হলে তদন্ত ছাড়া কোনো সাংবাদিককে হয়রানি বা গ্রেপ্তার করা হবে না। এ বিষয়ে আমি পুলিশ সদর দপ্তর থেকে প্রথম সুপারিশ করেছি এবং কাজ করেছি।দেশের বহু জেলা থেকে ৫৭ ধারায় মামলা সহ অনেক অভিযোগ তার কাছে এসেছে উল্লেখ করে তিনি বলেন, “সেগুলো আমি দেখেই এই নির্দেশনা দিয়েছি।তবে দুয়েকটি অভিযোগ তদন্ত করে প্রমাণ পাওয়ায় সেগুলোর ব্যাপারে আইনগত ব্যবস্থা নিতে বলেছেন তিনি।
চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জি এম শাহীনের পরিচালনায় আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এস এম মনির উজ-জামান, ডিআইজি (প্রশাসন ও শৃঙ্খলা) চৌধুরী আবদুল্লাহ আল মামুন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুরের পুলিশ সুপার শামসুন্নাহার, আইজিপির স্টাফ অফিসার আক্তার হোসেন প্রমুখ।
শনিবার রাতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন,আইসিটি আইনের ৫৭ ধারাকে স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি দাবি করে সেটি বাতিলের দাবি জানিয়ে আসছেন সম্পাদক পরিষদসহ গণমাধ্যম কর্মীরা।৫৭ ধারায় বলা হয়েছে- ওয়েবসাইটে প্রকাশিত কোনো ব্যক্তির তথ্য যদি নীতিভ্রষ্ট বা অসৎ হতে উদ্বুদ্ধ করে, এতে যদি কারও মানহানি ঘটে, রাষ্ট্র বা ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, তা হবে অপরাধ। এর শাস্তি অনধিক ১৪ বছর কারাদণ্ড এবং অনধিক এক কোটি টাকা জরিমানা।
পুলিশ সুপার হিসেবে প্রথম তিন বছর তিনি চাঁদপুরে কাজ করেছেন জানিয়ে বলেন, এই জেলাকে আমি সবসময় আমার সেকেন্ড হোম মনে করি। এখানকার সাধারণ মানুষ ও রাজনৈতিক নেতা-কর্মীরা সবসময় পুলিশসহ প্রশাসনকে আন্তরিকভাবে সহযোগিতা করে থাকেন।
পুলিশ-সাংবাদিক সম্পর্ক নিয়ে আইজিপি বলেন,আমি যে বইটি লিখেছি, সেখানে সাংবাদিক ও পুলিশের সম্পর্ক কেমন, তা তুলে ধরেছি। সেই বইটি পড়লে সাংবাদিকেরা অনেক কিছু বুঝতে পারবেন।সমাজে কাজ করতে হলে সাংবাদিক ও পুলিশ সুসম্পর্ক থাকতে হয় বলে আইজিপি মনে করেন। প্রতিদিন বাংলাদেশের যেসব পত্রিকা যায় সেখানের খবরগুলো খুঁজে বের করে আইনগত ব্যবস্থা গ্রহণ করেন এবং এতে ফলাফলও আসে বলে জানান তিনি।অনুষ্ঠানে আইজিপি চাঁদপুর প্রেসক্লাবকে পাঁচ লাখ টাকা অনুদান দেওয়ার ঘোষণা দেন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
আরও পড়ুন