২৬শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

‘ভিলিজ পলিটিক্স ও গ্রাম্য সালিশ’এর দৌরাত্ম !

জহির রায়হান

প্রকাশিত: ৮:২১ অপরাহ্ণ , ১২ মে ২০১৭, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

 আমাদের গ্রমীন জনপদে (ভিলেজ পলিটিক্স) বা গ্রাম্য রাজনীতি নামে একটি প্রথা প্রচলিত আছে। যারা গ্রামে বসবাস করেন অথবা যাদের জন্ম গ্রামে, কিন্তু এখন শহরে বসবাস করছেন তাঁরা প্রত্যেকেই এই শব্দটির সাথে পরিচিত। (ভিলেজ পলিটিক্স) বা গ্রাম্য রাজনীতির ফাঁদে পড়ে অনেকে নিঃস্ব হয়েছেন এমনকি কাউকে গ্রাম পর্যন্ত ছাড়তে হয়েছে। যার প্রমান রয়েছে অহরহ। এই গ্রাম্য রাজনীতির ফাঁদে পড়ে বহু নারী প্রতিনিয়ত নির্যাতিত হচ্ছেন , এমনকি আত্মহত্যার পথও বেছে নিচ্ছেন।
অনেক ক্ষেত্রে দেখা যায় যে, সঠিক কথার কোন মূল্য দেওয়া হয় না। উল্টো বংশগতভাবে ঝগড়া লেগে পড়ে লাঠি, সোটা, কুচ, বল্লম ইত্যাদি নিয়ে। কোন কিছু হলেই চলে আবার সালিশের নামে অত্যাচার। এখন এমন এক অবস্থা দাঁড়িয়েছে, গ্রামে যাদের কিছু টাকা আছে  বিচারে তাদের পাল্লাটািই ভারি। কারণ, গ্রামের সরদার নামক কিছু লোক আছে,  তাঁরা বেশিরভাগ সময়ই তাদের পক্ষ নিয়ে কথা বলে। শুধুমাত্র নিজেদের পকেট ভারি করার জন্য।
(ভিলেজ পলিটিক্স) বা গ্রাম্য রাজনীতি এর নৈপথ্যে সাধরণত সালিশকারক (সরদার) নামক কিছু দুষ্টু লোক থাকেন। যাঁরা গ্রাম পরিচালনার নামে নিজেদের স্বার্থসাধনে নিরলশ প্রচেষ্টায় ব্যস্ত দিন কাটান। তাঁরা এমন লোক যে, মারাত্মক অপরাধ করেও ধরাছোঁয়ার বাইরে থেকে যান। তাঁদের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করার সাহস পায় না। আবার কেউ প্রতিবাদ করতে গেলেই তাকে উল্টো ফাঁদে পড়তে হয়।
যাঁরা ঘৃনীত এই গ্রাম্য রাজনীতির নায়ক তাঁরা সব সময় সমাজের কাছে ভাল মানুষ হিসাবে পরিচিতি লাভ করতে চান। অনেক সময় সেই চেষ্টায় তাঁরা সফলও হয়। কিন্তু প্রকৃতপক্ষে, ওসব লেবাশধারী নায়কদের কেউ সম্মানের চোখে দেখে না। তবুও তাঁরা মিথ্যে অহংকারে নিজেকে নিয়ে গর্ববোধ করে।
এই “গ্রাম্য সালিশ” এর কবল থেকে গ্রামের নিরীহ, সহজ-সরল, সাধারণ মানুষ কি কখনোই মুক্তি পাবে না? সরকারের যথাযথ উদ্যেগ ও প্রশাসনের কঠোর হস্তক্ষেপ এবং গ্রাম্য সালিশের জবাবদিহিতা নিশ্চিত করলেই এই সমস্যা থেকে বেরিয়ে আসা যাবে, তথাপি মানুষে মানুষে বৈষম্য ও দুর হবে বলে আমরা আশাবাদী।
“একটি সুস্থ সমাজ চাই,
                       যেখানে মানুষে মানুষে বৈষম্য নাই”।
চলবে…..
---------জহির রায়হান। সাংবাদিক ও মানবাধিকারকর্মী , ই-মেইলঃ jahirpress2014@gmail.com

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

May 2017
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
আরও পড়ুন