২৬শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

EN

আশুগঞ্জের লক্ষাধীক শ্রমিক জানেনা মে দিবস কি?

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১০:২৫ পূর্বাহ্ণ , ১ মে ২০১৭, সোমবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

পহেলা মে মহান আন্তজাতিক মে দিবস। সরকারী ও বেসরকারী পর্যায়ে মহান আর্ন্তজাতিক মে দিবস মহা ধুমদাম ও জমকালোভাবে পালন করা হলেও আশুগঞ্জের চাতালকল, ধানের মোকাম, ও ফেরিঘাটের লক্ষাধিক শ্রমিক জানেনা মে দিবস কি? তারা শুধু জানে কাজ করলে টাকা পাব, তা না হলে উপোস থাকতে হবে। জীবীকার তাগিদে বেচেঁ থাকার জন্য রোদেপুড়ে, বৃষ্টিতে ভিজে,শরীরের ঘাম জড়িয়ে জীবনের ঝুকিঁ নিয়ে কাজ করলেও তারা তাদের ন্যয্য মুজরী থেকে বঞ্চিত । তারপরও নিরুপায় হয়ে তারা কাজ করে যাচ্ছে।
আশুগঞ্জে বিভিন্ন চাতাল ও ধানের মোকামে কাজ করা শ্রমিকরা জানান, মে দিবস আবার কি? সারাদিন রোদেপুড়ে, বৃষ্ঠিতে ভিজে কঠোর পরিশ্রম করে দিনশেষে যে পারিশ্রমিক পায় তা দিয়ে চাল কিনতে পারলে মাছ কিনতে পারি না। আবার অসুখবিশুখ হলে ঔষধও ঠিকমতো খেতে পারি না । যেখানে নিজের চলাই দায় সেখানে মে দিবস আবার কি? তারা আরো জানান, এদেশে সবকিছুর দাম বাড়লেও শুধু শ্রমিকের মুজুরী বাড়েনা।
এদিকে মহান মে দিবস উপলক্ষে আশুগঞ্জের আশুগঞ্জের বিভিন্ন সরকারি বেসরকারি শিল্প প্রতিষ্ঠানে ও শ্রমকল্যান কেন্দ্রের মাঠে অনুষ্ঠিত হবে শ্রমীক সমাবেশ ও বিভিন্ন অনুষ্ঠান।
উল্লেখ্য, বৃহত্তর হাওরঅঞ্চল কিশোরগঞ্জ, সিলেট, ব্রাহ্মনবাড়িয়া, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন হাজার হাজার মণধান আশুগঞ্জ মোকামে আসে। আর এসব ধান স্থানীয় ৪ শতাধীক রাইছ মিলে পক্রিয়াজাত করে চাউলে রূপান্তর করে স্থানীয় চাতাল ও ধানের মোকামের শ্রমীকরাই। আরএই চাউলই ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর ও ফেনীসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক ও নৌ পথে সরবরাহ করে এসব এলাকার চাউলের চাহিদা পুরণ করে। তাছাড়াও ফেরিঘাটে পরিবহন শ্রমিকরা দেশ বিদেশ থেকে আমদানিকৃত সার, সিমেন্ট, বালিসহ অন্যান্য পণ্য সারা দিন নিজ মাথায় পরিবহন করেও যে পারিশ্রমিক পায় তা দিয়ে তাদের দিনাতিপাত করা খুবই দুষ্কর।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

May 2017
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
আরও পড়ুন